ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:৫২ পূর্বাহ্ন
শি জিনপিংয়ের রাজনৈতিক মতাদর্শ চিনের জাতীয় পাঠ্যক্রমে, পড়ানো হবে স্কুল, কলেজে
এনবিএস ওয়েবডেস্ক :

শি জিনপিংয়ের রাজনৈতিক মতাদর্শ চিনের জাতীয় পাঠ্যক্রমে, পড়ানো হবে স্কুল, কলেজে

 চিনের জাতীয় পাঠ্যক্রমে জায়গা করে নিচ্ছে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক মতাদর্শ। প্রাথমিক তো বটেই উচ্চশিক্ষার পাঠ্যক্রমেও যুক্ত হতে চলেছে ‘শি জিনপিংয়ের ভাবনা’ । ভবিষ্যতের জন্য ছাত্রছাত্রীদের মার্ক্সবাদী ভাবনায় পোক্ত করে তুলতেই এই প্রয়াস বলে জানিয়েছে চিনের শিক্ষা মন্ত্রক।

একটি গাইডলাইন জারি করা হয়েছে এই মর্মে, যেখানে চিনের শিক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্রেসিডেন্টের রাজনৈতিক মতাদর্শ, চিন্তাধারা পড়ানো হবে স্কুলের বাচ্চাদের। প্রাথমিক পর্যায়ে থেকে একেবারে বিশ্ববিদ্যালয় স্তর অবধি চিনের কমিউনিস্ট পার্টির মতাদর্শ নিয়ে বিশেষ পাঠ্যসূচী থাকবে।


চিনা কমিউনিস্ট পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা তাঁর বাবা শি ঝংশুন সে দেশের সাংস্কৃতিক বিপ্লবের সময় মাও জে দং-এর রোষানলে পড়ে গ্রেফতার হন।  কমিউনিস্ট পার্টি তাঁর বাবাকে শাস্তি দিয়েছিল, মাথা গুঁজে পড়ে থেকে, নীরবে কাজ করে গিয়ে এক সময় তারই শীর্ষে পৌঁছছেন জিনপিং। এতটাই ক্ষমতার অধীশ্বর হয়েছেন যে গোটা কমিউনিস্ট নেতৃত্বকে কার্যত নিজের বশে করে ফেলেছেন। চিনের প্রেসিডেন্ট পদের সময়সীমা মুছে দিয়ে একচ্ছত্র জায়গা দখল করে নিয়েছেন শি জিনপিং। তাঁর উত্থানের ইতিহাসও থাকবে পাঠ্যবইতে।

প্রসঙ্গত, ২০১৮ সালে চিনের সংবিধানে যুক্ত হয় ‘শি জিনপিংয়ের ভাবনা’। তার পর থেকে চিনেরই কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সেটি পড়ানো শুরু হয়েছিল। রাজনৈতিক কর্মীদেরও এই ভাবনার সঙ্গে পরিচয় করানো হয়। এবার জাতীয় পাঠ্যক্রমেও জিনপিংয়ের মতাদর্শ ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিল চিনা কমিউনিস্ট পার্টি।  খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *