ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:৪৫ পূর্বাহ্ন
মহাশ্বেতার ‘দ্রৌপদী’ বাদ দিল দিল্লি ইউনিভার্সিটি, দলিত সাহিত্যে কোপ, ক্ষুব্ধ শিক্ষকমহল
এনবিএস ওয়েবডেস্ক :

মহাশ্বেতার ‘দ্রৌপদী’ বাদ দিল দিল্লি ইউনিভার্সিটি, দলিত সাহিত্যে কোপ, ক্ষুব্ধ শিক্ষকমহল

 মহাশ্বেতা দেবীর ছোটগল্প সিলেবাস থেকে বাদ দিয়ে দিল দিল্লি বিশ্ববিদ্যালয়। যা নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। মহাশ্বেতা দেবীর বিখ্যাত ছোটগল্প ‘দ্রৌপদী’ এতদিন পড়ানো হত দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইংলিশ অনার্সের পঞ্চম সেমেস্টারে। কিন্তু সম্প্রতি তা বাদ দেওয়া হয়েছে। এছাড়া আরও দুই দলিত লেখকের লেখাও বাদ দিয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়।

মহাশ্বেতা দেবীর ‘দ্রৌপদী’ গল্প দলিতদের কথা বলে। ১৯৯৯ সাল থেকে এই গল্প ইংরেজি পাঠ্যক্রমের অন্তর্গত ছিল। আচমকা তা বাদ দেওয়ায় ক্ষুব্ধ শিক্ষক মহলের একাংশ। বুধবারই বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের বৈঠকে এর বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়।


‘দ্রৌপদী’ গল্পটি বাদ দিয়ে তার বদলে মহাশ্বেতা দেবীর অন্য কোনও গল্পও সিলেবাসের অন্তর্ভুক্ত করা হয়নি বলে অভিযোগ। বৃস্পতিবার কাউন্সিলের বৈঠকে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ১৫ জন সদস্য তাঁদের প্রতিবাদ লিখিত আকারে জমে দিয়েছেন। ইংরেজি সিলেবাসের এই পরিবর্তনকে ‘বর্বর আক্রমণ’ বলে অভিহত করা হয়েছে।

অভিযোগ, মহাশ্বেতা ছাড়াও যে দলিত লেখকদের লেখা সিলেবাস থেকে বাদ গিয়েছে তাদের জায়গায় আনা হয়েছে ‘উচ্চবর্ণের’ লেখকের লেখা গল্প। মহাশ্বেতা দেবীর আরও একাধিক বিখ্যাত লেখা, যেগুলি জ্ঞানপীঠ, পদ্মবিভূষণ, সাহিত্য অকাদেমির মতো পুরস্কারে সম্মানিত, সেগুলিকেও সিলেবাসে রাখতে চায়নি কর্তৃপক্ষ।

শুধু তাই নয়, ইতিহাস, সমাজবিজ্ঞান, রাষ্ট্রবিজ্ঞানের মতো বিষয়ের সিলেবাসও হুটহাট বদলে ফেলা হচ্ছে বলে অভিযোগ করেছেন শিক্ষকরা। সে বিষয়ে শিক্ষকদের কাউন্সিলের সঙ্গে কোনওরকম আলোচনা করা হয়নি।   ​খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *