ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:৩০ অপরাহ্ন
মার্কিন সামরিক বিমানে জন্ম আফগান শিশুকন্যার, এয়ারক্র্যাফ্টের কোড নামে নাম ‘রিচ’
এনবিএস ওয়েবডেস্ক :

মার্কিন সামরিক বিমানে জন্ম আফগান শিশুকন্যার, এয়ারক্র্যাফ্টের কোড নামে নাম ‘রিচ’

মার্কিন  সামরিক বিমানে তালিবানি শাসন থেকে  বাঁচতে দেশ ছেড়ে পালাচ্ছিল এক আফগান পরিবার। বিমানের গন্তব্য ছিল জার্মানির সামরিক ঘাঁটি।  মাঝ আকাশে প্রসব বেদনা ওঠে পরিবারের এক মহিলার। বিমান অবতরণের পর তার মালপত্র রাখার অংশে মহিলাকে সন্তান প্রসব  করাতে সাহায্য করেন সামরিক বাহিনীর ডাক্তাররা, নার্সরা। একটি কন্যাসন্তান ভূমিষ্ঠ হয়। মা,  বাচ্চা-দুজনকেই নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শিশুকন্যাটির নামকরণ করা হয়েছে ওই মার্কিন বিমানের কোড নামে। রিচ।

মার্কিন বায়ুসেনার প্রতিটি বিমানের অন্য বিমান ও কন্ট্রোল টাওয়ারের সঙ্গে যোগাযোগ রাখার সুবিধার্থে একটি করে কোড নাম থাকে। সি-১৭ কার্গো বিমানের সাধারণতঃ ‘রিচ’ নামই হয়। নামের পর থাকে একটি সংখ্যা।


যে মার্কিন  বিমান আফগান পরিবারটিকে নিরাপদে দেশের বাইরে নিয়ে গেল, তার কোড নাম রিচ-৮২৮। সেজন্য মেয়েটির বাবা-মা তার নামকরণ বিমানের কোড নামে করার সিদ্ধান্ত নেয় বলে জানিয়েছেন ইউএস ইউরোপিয়ান কম্যান্ডের প্রধান জেনারেল টড ওল্টার্স। রিচ ও তার অভিভাবকরা অন্য আফগান উদ্বাস্তুদের সঙ্গে আমেরিকা যাচ্ছেন বলে জানিয়েছেন তিনি।

২০ আগস্ট থেকে কাবুল থেকে সাত হাজারের ওপর লোকজন ইউরোপে মার্কিন ঘাঁটি ছুঁয়ে আমেরিকা গিয়েছেন।  মাত্র ১০০ জনের মেডিকেল সহায়তা, যত্নের প্রয়োজন হয়েছে। ১০০ জননের মধ্যে ২৫ জনকে স্থানীয় হাসপাতালে ভর্তি করতে হয়। ১২ জন ইতিমধ্যে ছাড়া পেয়েছেন। রামস্টেন বেসে আরও দুজন মহিলা দুটি সন্তান প্রসব করেন বলে জানিয়েছেন ওল্টার্স।

কয়েক  হাজার আফগান  এখনও কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে পড়ে আছেন যদি কোনও বিমানে চেপে দেশের বাইরে বেরনো যায়। মার্কিম ও তাদের  সহযোগী বাহিনী বিমানবন্দর থেকে লোকজনকে বিমানে উদ্ধার  করে নিয়ে যাচ্ছে। তালিবানের বিরুদ্ধে মার্কিন সেনার লড়াইয়ে গত ২০ বছর ধরে অনুবাদকের ভূমিকায় সাহায্য করা আফগান সহ অনেকেই আমেরিকায় পৌঁছেছে। তবে বৈধ নথিপত্র না থাকলে দেশ ছাড়তে হবে বলে তালিবানের নির্দেশের পরই গত সপ্তাহে সবাইকে বিমানে উদ্ধার  করে নিয়ে যাওয়ার চাপ প্রবল হয়েছে। গত ২৪ ঘন্টায় ৮৮ হাজারের বেশি লোকজনকে আমেরিকা উদ্ধার করেছে বলে খবর।   ​খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *