ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১২:২৩ অপরাহ্ন
ক্যানসার কোষ নষ্ট করবে, দেশে প্রথম রেডিয়েশন থেরাপিতে বিপ্লব ঘটাল মনিপাল হাসপাতাল
এনবিএস ওয়েবডেস্ক :

ক্যানসার কোষ নষ্ট করবে, দেশে প্রথম রেডিয়েশন থেরাপিতে বিপ্লব ঘটাল মনিপাল হাসপাতাল

: দেশের দ্বিতীয় বৃহত্তম মাল্টি-স্পেশালিটি হাসপাতাল ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করল। দেশে প্রথম মনিপাল হাসপাতালে চালু হল রেডিয়েশন থেরাপির সবচেয়ে উন্নতমানের ও আধুনিক ডিভাইস অ্যাডভান্সড রেডিক্স্যাট সিস্টেম। এই ধরনের ডিভাইস রিয়েল-টাইম মোশন সিঙ্ক্রোনাইজেশন টেকনোলজিতে চলে। এই প্রযুক্তি চিকিৎসা বিজ্ঞানের উন্নততম সংযোজন। বিশেষ করে ক্যানসারের মতো মারণ রোগের চিকিৎসায়।

মনিপাল হাসপাতালের তরফে জানানো হয়েছে, এই যন্ত্র বসানোর জন্য লাইসেন্স দরকার হয়। হাসপাতালের চিকিৎসা পরিষেবা, পরিকাঠামো দেখে তবেই অনুমতি মেলে। রেডিক্স্যাটেরের সবচেয়ে আধুনিক ডিভাইস এক্স-৯ টোমোথেরাপি বসানো হয়েছএ হাসপাতালে। এই যন্ত্রে টিউমার ট্র্যাকিং টেকনোলজি আছে, শরীরের কোন জায়গায় ঘাতক ক্যানসার কোষ আড়েবহরে বেড়ে উঠছে তা সহজেই চিহ্নিত করতে পারবে এই ডিভাইস।

এতদিন ব্রিটেন, আমেরিকা, জাপান, হংকং-য়ে ক্যানসার চিকিৎসায় রেডিক্স্যাট সিস্টেম ব্যবহার করা হত। আমাদের দেশে মনিপালে প্রথম এই প্রযুক্তি নিয়ে আসা হল। এই সিস্টেম ৩৬০ ডিগ্রি ঘুরে সারা শরীরে রেডিয়েশন দিতে পারবে। মাথা ও গলার ক্যানসার, স্তন ক্যানসার, খাদ্যনালীর ক্যানসার, প্রস্টেট ক্যানসারের চিকিৎসায় এই ডিভাইস দুরন্ত কাজ করবে বলেই দাবি ডাক্তারদের। যে কোনও ধরনের টিউমার কোষকে নষ্ট করে দিতে পারবে এই ডিভাইস। আশপাশের অন্যান্য সুস্থ কোষগুলিকে আঘাত না করেই শুধুমাত্র নির্দিষ্ট টিউমার কোষকেই নিশানা করবে রেডিক্স্যাট।

রেডিয়েশন থেরাপি হল এমন এক চিকিৎসা পদ্ধতি যেখানে বাইরে থেকে প্রচণ্ড গতির রশ্মি প্রয়োগ করে শরীরের ক্যানসার আক্রান্ত কোষগুলিকে নষ্ট করে ফেলা হয়। শরীরে ছড়িয়ে পড়া টিউমার কোষ বা ক্যানসার আক্রান্ত কোষগুলিকে নির্মূল করতে অনেক সময় অস্ত্রোপচার করা সম্ভব হয় না। তখন রেডিয়েশন দিতে হয়। এক্স-রে বা আলোর গতিতে ছুটে চলা প্রটোন কণার আঘাতে ক্যানসার কোষগুলিকে নষ্ট করে ফেলা হয়। রেডিয়েশন থেরাপিতে এমনভাবে টার্গেট স্থির করা হয় যে মেশিন থেকে বের হওয়া রশ্মি বা প্রোটন কণা শুধুমাত্র আক্রান্ত কোষকেই ধ্বংস করবে, আশপাশের সুস্থ কোষে ছোঁয়াও লাগবে না।

মনিপাল হাসপাতালে কনসালট্যান্ট রেডিওথেরাপিস্ট ডাঃ ভাদিরাজা বিক্রম জানিয়েছেন, এই নয়া প্রযুক্তি ক্যানসার রোগীদের কষ্ট অনেকটাই কমিয়ে দেবে। ফুসফুসের ক্যানসার নিরাময়ে এই যন্ত্রের কার্যকারিতা ইতিমধ্যেই প্রমাণিত। ডাক্তারবাবু বলেছেন, ৫১ বছরের এক মহিলার ফুসফুসের ক্যানসারের চিকিৎসায় রেডিক্স্যাট সিঙ্ক্রোনি টেকনোলজির প্রয়োগ করা হয়েছে। এই ধরনের টিউমার শ্বাসপ্রশ্বাসের সময় নড়াচড়া করে। সেটিকে ট্র্যাক করে রেডিয়েশন দেওয়া সহজ কাজ নয়। রেডিক্স্যাট ডিভাইসে সেটাই করা সম্ভব হয়েছে। শুধু তাই নয়, ক্যানসার কোষগুলোকে চিহ্নিত করে রেডিয়েশন দিয়ে পুরোপুরি নষ্ট করে দিতেও পারে এই ডিভাইস ​। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *