ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:০৯ অপরাহ্ন
মাথাপিছু ৬৫০০ মার্কিন ডলার! আফগানিস্তান থেকে চার্টার্ড বিমানে ফিরতে অফার এই কন্ট্র্যাক্টরের
এনবিএস ওয়েবডেস্ক :

মাথাপিছু ৬৫০০ মার্কিন ডলার! আফগানিস্তান থেকে চার্টার্ড বিমানে ফিরতে অফার এই কন্ট্র্যাক্টরের

আফগানিস্তান অশান্ত। কাবুলে বিস্ফোরণে রক্তাক্ত, ছিন্নভিন্ন লাশের সারি। তালিবানের অত্যাচারের সঙ্গে যোগ হয়েছে আইসিস (খোরাসান) সন্ত্রাসবাদী গোষ্ঠীর হামলার ভয়। অশান্তি, হিংসা থেকে অব্যাহতি পেতে দেশ ছাড়তে মরিয়া আফগানদের একাংশ। সেদেশে আটকে পড়া মার্কিন নাগরিকদেরও বিমানে উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে। পরিস্থিতির ফায়দা তুলতে আসরে নেমেছেন কোটিপতি মার্কিন সামরিক কন্ট্রাক্টর এরিক প্রিন্স। তিনি ব্যবসা ভালই বোঝেন। দি ওয়াল স্ট্রিট জার্নালের খবর, নিজের চার্টার্ড বিমানে মার্কিন নাগরিকদের দেশে ফেরানোর অফার দিয়েছেন তিনি। তবে সেজন্য একটা টিকিটের দাম ধরেছেন ৬৫০০ মার্কিন ডলার! অতীতেও আফগানিস্তান, ইরাকে মার্কিন যুদ্ধের সময় বহু বিলিয়ন ডলার কামিয়েছিলেন প্রিন্স। এবার আফগানিস্তানে মার্কিন সেনা ধাক্কা খেয়ে যখন ফিরে আসছে, তখন ফের নয়া ফন্দি এঁটেছেন তিনি।

আফগান, আমেরিকান, বিদেশি নাগরিকদের কাবুল ছাড়ার ধুম পড়েছে। প্রেসিডেন্ট জো বাইডেন ৩১ আগস্টের সময়সীমার মধ্যে সব মার্কিন সেনাকে বিমানে দেশে ফেরাতে বদ্ধপরিকর। জি ৭ গোষ্ঠীর নেতারা বারবার সময়সীমা বাড়ানোর আবেদন করা সত্ত্বেও তিনি নারাজ। বাইডেন বলেছেন, আমাদের মিশন সম্পূর্ণ হবে, তা সুনিশ্চিত করার পণ করেছি আমি। এপর্যন্ত আমেরিকা, অন্য দেশগুলি লাখখানেক লোকজনকে আফগানিস্তান থেকে ফিরিয়েছে। তা সত্ত্বেও আফগানিস্তানে পড়ে রয়েছেন কয়েক হাজার মার্কিন নাগরিক, বিশেষ ভিসা পাওয়ার বৈধ অধিকারী আফগানরাও।


তাঁদেরই টোপ দিয়েছেন প্রিন্স। মাথাপিছু ৬৫০০ মার্কিন ডলার  নিরাপদে বাড়ি থেকে বেরিয়ে নির্ঝঞ্ঝাটে কাবুল বিমানবন্দরে পৌঁছনোর বাড়তি চার্জ নেবেন তিনি।

আফগানিস্তানে এমন নৈরাজ্যের সময়, যখন দেশ ছাড়ার জন্য বিমানের চাকা ধরে ঝুলে পড়ে প্রাণও গিয়েছে কয়েকজনের, তখন এমন মানসিকতার জন্য লোভী, সুযোগসন্ধানী বলে প্রিন্সের সমালোচনা করেছেন অনেকে।

দি নিউইয়র্ক টাইমস এর সম্পাদক মারিয়া আবি-হাবিব ট্যুইট করেছেন, আফগানিস্তানের যুদ্ধে কোটি কোটি ডলার উপার্জনের পরও এরিক প্রিন্স ফের আসরে। মানুষের বিপন্নতার সুযোগ কাজে লাগিয়ে অর্থ কামাচ্ছেন!

অ্যামি সিসকিন্দ নামে সমাজকর্মী লিখেছেন, সহ নাগরিক ও তাদের সঙ্গীসাথীদের সঙ্কটের ফায়দা তুলে বিলিওনেয়ার বিমানের একটা আসনের ভাড়া নিচ্ছেন ৬৫০০ ডলার!

যদিও দি ইন্ডিপেন্ডেন্ট সংবাদপত্রের তরফে প্রিন্সের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি প্রতিক্রিয়া দেননি। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *