ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৫৬ পূর্বাহ্ন
চিকিৎসা সেবায় জড়িত নারীদের কর্মস্থলে ফিরতে বলল তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

চিকিৎসা সেবায় জড়িত নারীদের কর্মস্থলে ফিরতে বলল তালেবান

আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণকারী তালেবান দেশটির চিকিৎসা সেবায় নিয়োজিত নারীদেরকে তাদের নিজ নিজ কর্মস্থলে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে।

গতকাল (শুক্রবার) এক বিবৃতি প্রকাশ করে আফগান নারীদের প্রতি এ আহ্বান জানায় তালেবান।বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য ও চিকিৎসা খাতে কর্মরত নারীদের কর্মস্থলে ফিরে যেতে কোনো বাধা নেই।

এর আগে তালেবানের অন্যতম মুখপাত্র মোহাম্মাদ নাঈম ওয়ারদাক বলেছিলেন, ইসলামি শরিয়া আইন অনুযায়ী তাদের সরকার পরিচালিত হবে এবং সেখানে নারীরা শিক্ষা ও চাকুরি করার সুযোগ পাবে। তবে তিনি একথাও বলেছিলেন, শরিয়া আইনে নারীকে যতটুকু স্বাধীনতা দেয়া হয়েছে তারা ততটুকু স্বাধীনতাই ভোগ করবে।

তালেবানের পক্ষ থেকে সম্প্রতি আরো জানানো হয়েছিল, নারীদের ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত ঘোষণা না করা পর্যন্ত তারা যেন কর্মস্থলে ফিরে না যায়। তবে স্বাস্থ্যখাতে নারী চিকিৎসক ও চিকিৎসা কর্মীদের অনুপস্থিতিতে দৃশ্যত মারাত্মক সমস্যা তৈরি হওয়ার কারণে জরুরি ভিত্তিতে এই খাতে কর্মরত নারীদের চাকুরিতে যোগ দেয়ার আহ্বান জানাল তালেবান।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয়। তারা কাবুলের দ্বারপ্রান্তে পৌঁছে যাওয়ার পর প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান এবং সংযুক্ত আরব আমিরাতে আশ্রয় নেন। তালেবান প্রায় গোটা আফগানিস্তানের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করলেও এখনো তারা কোনো সরকার গঠন করেনি।।পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *