ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:০২ পূর্বাহ্ন
আফগানিস্তানে আবার সেনা পাঠান: ওবামার প্রতিরক্ষামন্ত্রী প্যানেট্টা
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানে আবার সেনা পাঠান: ওবামার প্রতিরক্ষামন্ত্রী প্যানেট্টা

কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরে ভয়াবহ বোমা হামলার পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা আফগানিস্তানে মার্কিন সেনা ফেরত পাঠানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, দেশটিতে সন্ত্রাসবাদের হুমকি প্রতিহত করার জন্য আবার আফগানিস্তানে মার্কিন সেনা মোতায়েন করা প্রয়োজন।

প্যানেট্টার বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক পোস্ট এ খবর জানিয়েছে। সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী শনিবার ওয়াশিংটনে বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের কারণে আমেরিকা একটি ভয়াবহ ও বিপজ্জনক পরিস্থিতিতে পড়েছে। তিনি কাবুলের প্রাণঘাতী বোমা হামলাকে ‘বাইডেনের সবচেয়ে খারাপ দুঃস্বপ্ন’ বলে অভিহিত করেন।

ওবামা প্রশাসনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, “আমরা বর্তমানে আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহারের চেষ্টা করছি। অথচ গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, আমরা একটি যুদ্ধক্ষেত্রে থেকে বেরিয়ে আসতে পারি না, আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ ত্যাগ করতে পারি না; কারণ সন্ত্রাসবাদ আমাদের নিরাপত্তার জন্য প্রধান হুমকি।”

লিওন প্যানেট্টা দাবি করেন, তালেবান মুখে শান্তির কথা বললেও এখনো সন্ত্রাসবাদ ত্যাগ করেনি বরং সন্ত্রাসীদের সহযোগিতা দিয়ে যাচ্ছে।

গত বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরের বাইরে শক্তিশালী বোমা বিস্ফোরণে ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৭০ জন নিহত হন।  এছাড়া, আহত হয়েছেন আরো প্রায় ২০০ জন যাদের মধ্যে ১৮ জন মার্কিন সেনা।

আফগানিস্তান থেকে দায়িত্বজ্ঞানহীনভাবে মার্কিন সেনা প্রত্যাহারের কারণে তালেবান মাত্র ১০ দিনের ব্যবধানে গোটা আফগানিস্তান দখল করে নিয়েছে বলে এতদিন সমালোচিত হচ্ছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কাবুল বিমানবন্দরের হামলায় ১৩ মার্কিন সেনা নিহত হওয়ার পর সে সমালোচনা জোরদার হয়েছে। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ ওই বোমা হামলার দায়িত্ব স্বীকার করেছে এবং তালেবান এ হামলার নিন্দা জানিয়েছে। পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *