ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৪ পূর্বাহ্ন
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আজ
এনবিএস ওয়েবডেস্ক :

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠক আজ

আফগানিস্তানের দ্রুত পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের স্থায়ী পাঁচ সদস্য দেশ আজ (সোমবার) জরুরি বৈঠকে বসছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং পুরো দেশের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর এই বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রেডিও পাকিস্তানের বরাত দিয়ে ইংরেজি দৈনিক ডন জানিয়েছে- ফ্রান্স ও ব্রিটেন এ বিষয়ে একটি প্রস্তাব উত্থাপন করতে পারে যাতে কাবুলে একটি নিরাপদ জোন প্রতিষ্ঠার কথা বলা হবে। যে সমস্ত ব্যক্তি আফগানিস্তান থেকে চলে যেতে চায় তাদেরকে কাবুল বিমানবন্দরে নিরাপত্তা দেয়ার জন্য এবং দেশটিতে মানবিক ত্রাণ অব্যাহত রাখার লক্ষ্যে ফ্রান্স ও ব্রিটেন এই প্রস্তাব উত্থাপনের চিন্তা করছে।

এদিকে, কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের অংশগ্রহণে একটি ভার্চুয়াল বৈঠক আয়োজন করতে যাচ্ছে আমেরিকা। আফগানিস্তান সম্পর্কে ভবিষ্যত কৌশল নির্ধারণের লক্ষ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা এবং বেসামরিক নাগরিকদের সরিয়ে আনার কাজ শেষ পর্যায়ে পৌঁছানোর প্রেক্ষাপট আমেরিকা তার মিত্রদের সঙ্গে এই বৈঠক করবে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন, তুরস্ক, কাতার এবং ইউরোপীয় ইউনিয়ন ও উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা বা ন্যাটোভুক্ত দেশগুলো এই বৈঠকে যোগ দেবে। ​। খবর পার্সটুডে/২০২১/এনবিএস/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *