ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:৫৫ অপরাহ্ন
যে ৮ টি কারণে আপনার আইটি জ্ঞান বা দক্ষতা বাড়ানো জরুরী | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। আজকে আবার হাজির হলাম নতুন টিউন নিয়ে। আজকে আলোচনা করব এই ২০২০ সালে কেন আপনার আইটি জ্ঞান বা দক্ষতা বাড়ানো জরুরী।

শুরুর কথাঃ

এই পৃথিবীতে আমরা হয়তো কোন কিছু জানার শেখার জন্য অনেক সময় পেয়েছি। ইতিমধ্যে অনেক কিছু দেখেছি, আমরা ভাগ্যবান যে যুগান্তকারী কিছু উদ্ভাবন, আবিষ্কারের সাক্ষী হয়েছি। আমাদের এই সময়টির সঠিক ভাবে ব্যবহার করে কিন্তু অনেক কিছুই করা সম্ভব। আজকে যে মহামানবদের কল্যাণে পৃথিবী এত সুন্দর, তারা কিন্তু সময়ের সঠিক ব্যবহার করে গিয়েছেন।

আমাদের আসলে এমন কাজ করা উচিৎ যা আমাদের জীবনকে সুন্দর করবে তথা মানব কল্যাণে অবদান রাখবে। আমাদের প্রতিদিন কিছু না কিছু নতুন বিষয় শেখা উচিত, নতুন বিষয় গুলোতে দক্ষতা অর্জন করা উচিত। আমাদের ব্রেন কিছু দারুণ এক জিনিস সুতরাং এটির সঠিক ব্যবহার নিশ্চিত না করলে, অনেক কিছুই হয়তো আমরা মিস করে যাব।

এই মুহূর্তে পৃথিবীতে অনেক কিছু আবিষ্কৃত হয়েছে বা হবে একই সাথে আমাদের শেখার জন্য রয়েছে অসংখ্য বিষয়। আমরা এই পৃথিবী ছেড়ে চলে যাবার আগে এক্সপার্ট হতে পারব এমন অনেক কিছুই চারপাশে রয়েছে, তাহলে কেন চেষ্টা করব না।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত যে সময়টা রয়েছে এই সময়ে মানুষ চাইলে অসংখ্য বিষয় সম্পর্কে জানতে বা শিখতে পারে। মানুষ চেষ্টা করলে রপ্ত করতে পারে বিশেষ জ্ঞান বা দক্ষতা। বর্তমান যুগ প্রযুক্তির যুগ, প্রতিদিন নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন আমাদের আশ্চর্য করছে। তো এই প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনাকে কম্পিউটার সম্পর্কে জানতে হবে টেকনোলজি রিলিটেড স্কিল ডেভেলপ করতে হবে। স্কিল বাড়ানোর মাধ্যমে আপনার জ্ঞানই শুধু বৃদ্ধি পাবে এমনটি কিন্তু নয় রয়েছে দারুণ সুবিধা।

আজকের টিউনে আমরা আলোচনা করব, যে ৮ টি কারণে আপনার আইটি এবং কম্পিউটার জ্ঞান বাড়ানো প্রয়োজন।

আমরা খুব বেশি প্রযুক্তি নির্ভর হয়ে যাচ্ছি

সময় বাড়ার সাথে সাথে আমরা ডিজিটাল বিশ্বে আরও বেশি করে সংযুক্ত হয়ে যাচ্ছি। আমরা অবশ্যই কম্পিউটারের মতো জিনিস গুলোর উপর সম্পূর্ণ নির্ভরশীল হতে চাইব না, তবে এগুলো আমাদের জীবনকে অনেক সহজ করে তুলছে এবং ডিভাইস গুলো অনেক বেশি সুবিধা দিচ্ছে। এটা ঠিক যে আমরা পেছনে পড়ে গেলেই আমরা এই জিনিসগুলি সম্পর্কে আরও শিখতে পারি। প্রযুক্তি সম্পর্কে না জানলে আপনি কিছুই করতে পারবেন না সেই দিন এখনো আসে নি, তবে বিদ্যমান সুবিধা গুলো এবং যুগের সাথে তাল মিলিয়ে চলতে হলে আপনার প্রযুক্তি জ্ঞান বাড়ানো জরুরি।

আইটির অনেক বিভাগ উপবিভাগ রয়েছে, আইটি জানতে হলে বা শিখতে হলে আপনাকে একেবারে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হতে হবে বিষয়টি তেমন নয়। আপনি ছোট কোন ক্ষেত্রে বাছাই করুন, হতে পারে আপনি PHP কোড শিখে ফেলুন, ওয়েব ডিজাইনিং চর্চা শুরু করুন। কে জানে কখন কি আবিষ্কার করে ফেলবেন।

চারপাশের বিভিন্ন বিষয় সহজ করে তুলতে আইটি জ্ঞান জরুরি

এই যুগে, আপনার ব্যাসিক থেকে ইন্টারমিডিয়েট আইটি দক্ষতা আপনাকে আরও স্মার্ট করে তুলবে।
আমরা আশাকরি তার অনেক কিছুই একটি কম্পিউটার বা স্মার্ট গ্যাজেটের সাথে জড়িত, তাই আইটি জ্ঞান বা দক্ষতা আপনার চারপাশের বিশ্ব সম্পর্কে জেনে রাখতে খুব সহায়ক হবে।

আপনার দক্ষতার উপর আস্থা বাড়াতে পারেন, এবং আইটি দক্ষতাগুলি আপনার আত্মসম্মানবোধ বাড়াতে সাহায্য করবে। আপনি জনসাধারণের মধ্যে বিশেষ কোন কাজ করার জন্যও উপস্থিত হতে পারেন।

কখনো কখনো অর্থ উপার্জনের মাধ্যম হতে পারে এটি

বর্তমানে সকল সেক্টরে প্রযুক্তি নির্ভর ক্ষেত্র তৈরি হচ্ছে। আপনার বিশেষ কোন দক্ষতা দিয়ে যেকোনো জায়গায় ভাল করার সুযোগ রয়েছে। কেবল আপনি, আপনার কম্পিউটারের সাহায্যে যেকোনো ধরনের ব্যবসায়িক উদ্যোগ শুরু করতে পারেন এবং অর্থ উপার্জন করতে পারেন। আপনার যদি অল্প অর্থ, একাধিক আইডিয়া এবং একটি ইন্টারনেট সংযোগ সহ একটি কম্পিউটার থাকে, তবে আপনি ফ্রিলেন্সিং এর মাধ্যমে লোকের কাছে পৌঁছাতে পারবেন বিভিন্ন কিছু অফার করে তা বিক্রি করতে পারেন।

বর্তমান বিশ্বের ধনি ব্যক্তিদের দিকে তাকালে দেখতে পারবেন তারা একদিন ছোট থেকে শুরু করেই আজকে সবার থেকে নিজেদের আলাদা করেছে।

আপনি খুঁজে পেতে পারেন আপনার প্যাশন

আপনি যখন আইটি বিশ্বে রওনা হবেন, তখন আপনি এমন এক বিশ্বে চলে যাচ্ছেন যার বিভিন্ন দিক রয়েছে। বিশালতার কারণে, চারপাশে প্রচুর বৈচিত্র্য রয়েছে এবং আপনি এমন কোনও কিছুতে হোঁচট খেতে পারেন যা আপনি সত্যই পছন্দ করেন।

প্রতিটি একক ব্যক্তির এমন কোন বিষয়ে আগ্রহ তৈরি হতে পারে যা সে করতে ভালবাসে। পরবর্তীতে এই বিষয় গুলোতেই ভাল করতে পারে। আইটি ওয়ার্ল্ডে প্রবেশ করে এমন কিছু আপনার ভাল লেগে যেতে পারে যা করতে আপনি ভালবাসবেন এবং এটি দক্ষতার সাথে করতে পারবেন।

মডার্ন স্কিল আপনাকে করে তুলবে আত্মবিশ্বাসী

আপনার যখন বিভিন্ন মডার্ন স্কিল থাকবে তখন নিজে থেকে অনুভব করতে পারবেন, এই আধুনিক সমাজে আপনার অনেক আধুনিক এবং দরকারি দক্ষতা রয়েছে। আর এটি আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে।

স্বাভাবিকভাবেই আমরা যখন তখন কিছু শিখি বা জানি তখন ভেতর থেকে একটা ভাল লাগা কাজ করে আর আইটি স্কিল অর্জন করলে এর ব্যতিক্রম হবে না। প্রযুক্তি জ্ঞান বা স্কিলের মাধ্যমে আপনি আত্মবিশ্বাসী হবেন যে আপনি এই আধুনিক বিশ্ব থেকে পিছিয়ে নেই।

আপনার ব্রেনকে সচল এবং কার্যকর রাখতে সাহায্য করবে আইটি স্কিল

আপনার ব্রেনকে সব সময় সচল রাখুন এবং কার্যকর রাখুন, প্রতিদিন নতুন নতুন বিষয় শিখুন। আপনি যখন আইটি সেক্টর নিয়ে কাজ করবেন তখন প্রতিদিন আপনাকে নতুন নতুন বিষয় শিখতে হবে, আপনি ইচ্ছে করেই আরও জানতে চাইবেন। আপনি প্রথম দিকে ব্যর্থ হবেন, আবার চেষ্টা করবেন এবং এক সময় সফল হবে। আর এভাবেই আপনার ব্রেনের কার্যকরীতে বৃদ্ধি পাবে নতুন কিছু জানতে এবং শিখতে পারবেন।

এক স্কিল অর্জন করতে জানবেন অনেক কিছু

আইটি স্কিল গুলো এমন যে আপনি একটি বিষয় জানতে গেলে আরেকটি জানতে হবে। বিষয় গুলো একটা আরেকটার সাথে সম্পর্ক যুক্ত। আপনি ব্যাসিক কম্পিউটার শিখতে গেলেও দেখবেন আরও অনেক জ্ঞান আপনার দরকার হচ্ছে।

কখনো কখনো নির্দিষ্ট বিষয়ের উপর এক্সপার্ট হতে আপনি, শিখবেন লেখালেখি, ব্যাকরণ, গণিত, এবং হয়তো সৃজনশীল কোন কিছু। আপনি কখনো হয়তো খেয়াল করবেনা কম্পিউটার শেখার পাশাপাশি বাস্তব জীবনের আরও অনেক কিছু আপনি শিখে গিয়েছেন।

ব্যক্তিগত যোগাযোগ এবং সামাজিকতা রক্ষা

আমাদের জীবনে সামাজিক হওয়া স্পষ্টতই খুব গুরুত্বপূর্ণ। ধরুন এই মহামারীর কথায় ভাবা যাক, আপনি যখন কোন সফটওয়্যার সম্পর্কে জ্ঞান রাখবেন সেটা হতে পারে Zoom বা Meet, তখন খুব সহজেই আপনি কানেক্ট হতে পারবেন বন্ধু বান্ধব পরিচিত জনদের সাথে।

আপনি বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্যবহার জেনে প্রিয় মানুষ গুলোর সাথে সব সময় কানেক্ট থাকতে পারবেন। অনেকে ভাবতে পারেন এটাও কি কোন স্কিলের মধ্যে পরে? অবশ্যই, কারণ এই প্রজন্ম হয়তো জন্মের পর থেকেই এগুলো দেখছে কিন্তু আমাদের আগের প্রজন্মদের মধ্যে অনেকে আছেন যারা এই বিষয় গুলো সম্পর্কে ধারণা রাখেন না।

শেষ কথাঃ

বর্তমান যুগ বিজ্ঞানের যুগ, আপনি চাইলেও এখন প্রযুক্তিকে এড়িয়ে যেতে পারবেন না। বিজ্ঞান প্রযুক্তি ছাড়া আমরা হয়তো এক মুহূর্ত চলতে পারব না। সুতরাং সময়ের সাথে তাল মিলিয়ে চলতে এবং সবার মধ্যে সেরা হতে অবশ্যই আপনাকে কিছু আইটি বিষয়ে এক্সপার্ট হওয়া জরুরী।

কেমন হল এই  টিউন অবশ্যই জানান, টিউমেন্ট করুন আপনি কোন বিষয়ে দক্ষতা অর্জন করতে চাচ্ছেন।

আজকে এই পর্যন্তই, দেখা হবে পরবর্তী টিউনে সে পর্যন্ত ভাল থাকুন। আল্লাহ হাফেজ!

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *