ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৩:২৬ পূর্বাহ্ন
মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ করার সেরা ৬টি উপায় | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


আসসালামু আলাইকুম, কেমন আছেন টেকটিউনস কমিউনিটি? আশা করছি সবাই ভাল আছেন। আজকে আবার হাজির হলাম নতুন টিউন নিয়ে। আজকে আলোচনা করব একদম ভিন্ন একটি টপিক নিয়ে, আজকে কথা মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ নিয়ে।

টিউনের শিরোনাম দেখে অনেকে হয়তো অবাক হয়েছেন। ভাবছেন এটাও কি কোন ট্রিক্স হতে পারে? অনেকে হয়তো মনে মনে বলছেন মাউস ছাড়া আবার কম্পিউটার বা ইন্টারনেট ব্রাউজ করে মজা আছে নাকি, হয়তো সময়ের অপচয়। আমাদের মত সাধারণ ইউজারদের কাছে মাউস ছাড়া কম্পিউটার চালানো অসুবিধার মনে হলেও, যেকোনো সফটওয়্যার ডেভেলপার বা যারা ডাটা এন্ট্রি নিয়ে কাজ করে তাদের কাছে মাউস ছাড়া কম্পিউটার ব্যবহার করা আরও বেশি সহজ। আপনি তাদের জিজ্ঞাস করে দেখতে পারেন দেখবেন তারা বলবে মাউস ছাড়া আরও দ্রুত কাজ করা যায়।

মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজিং

মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজিং এর কথা আসলে আপনার মনে প্রশ্ন আসবে, কিভাবে বিভিন্ন জায়গায় দ্রুত সময়ের মধ্যে ক্লিক করবেন, কিভাবে রাইট ক্লিক করবেন, ইত্যাদি ইত্যাদি৷ এই টিউনটি মূলত তাদের জন্য যারা প্রোগ্রামার এবং ওয়েবডেভেলপার। যারা মাউস ছাড়া কাজ করার আরও ভাল ওয়ে খুঁজছেন তাদের জন্যই এই টিউনটি।

তো আজকে এমন কিছু এক্সটেনশন এবং ব্রাউজারের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেবে যেগুলো দিয়ে মাউস ছাড়াই আপনি ব্রাউজিং করতে পারবেন। সব গুলো ব্রাউজার এবং এক্সটেনশনই আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

১. Vimium

Vimium একটি ফ্রি ক্রোম এক্সটেনশন যার মাধ্যমে আপনি পাবেন কিবোর্ড ভিত্তিক ইন্টারনেট ব্রাউজিং সুবিধা। তাছাড়া Vimium এক্সটেনশনটি এই কাজের জন্য বেশ জনপ্রিয়।

Vimium মূলত Vim থেকে ইন্সপায়ার্ড বা Vim এর উপর ভিত্তি করে এটিকে তৈরি করা হয়েছে। এখানে বলে রাখা ভাল Vim একটি কমান্ড লাইন টেক্সট এডিটর যা সাধারণত ডেভেলপাররা ব্যবহার করে। এটি প্রথম রিলিজ করা হয় ১৯৯১ সালে।

আপনি এর আগে Vim এর মত কমান্ড লাইন টেক্সট এডিটর ব্যবহার না করলে, Vimium ব্যবহারের আগে আপনাকে কিছুটা প্র্যাকটিস করে নিতে হবে। তাছাড়া আপনি Vimium এর ওয়েবসাইটে গিয়ে এর ডেমো ভিডিও পেয়ে যাবেন।

ফায়ারফক্সের জন্যও এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন, ফায়ারফক্সের এক্সটেনশনটির নাম Vimium-FF।

Vimium

এক্সটেনশন লিংক @  Chrome FireFox

২. Tridactyl

Tridactyl এক্সটেনশনটি Vimium এর মতই। তবে এই এক্সটেনশনটি শুধু মাত্র ফায়ারফক্সের এজন্যই তৈরি করা। Tridactyl এক্সটেনশনটিতে মূলত ফায়ারফক্সের Vimperator এক্সটেনশনটিকে এমুলেট করা হয়। Vimperator একটি কিবোর্ড ভিত্তিক এক্সটেনশন যা নতুন ভার্সন গুলোর সাথে কাজ করে না।

আপনি যদি ওয়েব ডেভেলপার হোন তাহলে HTML ডেভেলপমেন্ট টুল হিসেবে Tridactyl আপনাকে দারুণ সাহায্য করতে পারে৷ এটি বেশ ভাল ভাবেই কাস্টমাইজ করা যায়। এক্সটেনশনটিতে থাকা স্ট্যান্ডার্ড কমান্ড গুলো ছাড়াও আপনি নিজে থেকেও কমান্ড এড করতে পারবেন।

ওয়েবপেজে এসে F এ প্রেস করে এটি চালু করতে পারবেন। চালু হবার সাথে সাথে লাল পপআপের মাধ্যমে Hint গুলো শো করবে। ক্লিক করা যায় এমন জায়গা গুলোতে Hint শো করবে।

টেক্সট ইনপুট মোডে প্রবেশ করা, ট্যাব গুলো নেভিগ্যাট করতে আপনাকে প্রথম দিকে কিছুটা কঠিন লাগলেও আস্তে আস্তে বিষয় গুলো সহজ হয়ে যাবে। তাছাড়া আপনার এই কাজ গুলো সহজ করে দেবার জন্য Hint তো আছেই।

Tridactyl

এক্সটেনশন লিংক @ Firefox

৩. DeadMouse

মাউস ছাড়া ওয়েব ব্রাউজ করার আরেকটি দারুণ এক্সটেনশন হচ্ছে DeadMouse। তবে এটি Vimium এবং Tridactyl এর চেয়ে ভিন্ন ভাবে তৈরি করা। এটি Hint না দিয়ে এমন ব্যবস্থা রেখেছে আপনি যেখানে ক্লিক করতে চান সেটা টাইপ করলেই হবে।

কোন কিছু টাইপ করার পর এটি ম্যাচ করবে এবং আপনি Enter প্রেস করে কাজটি করতে পারবেন। যেখানে অন্য এক্সটেনশন গুলো Hint এর সাহায্যে কাজটি করে সেখানে DeadMouse এই মেথড ফলো করে।

এই এক্সটেনশনটি বেশি ফিচার না থাকলেও আশা করছি দ্রুত সময়ের মধ্যে এটি আপনার কাজটি করে দিতে পারবে।

DeadMouse

এক্সটেনশন লিংক @  Chrome

৪. Qutebrowser

একটি ফ্রি এবং ওপেন সোর্স কিবোর্ড বেসড ব্রাউজার হচ্ছে Qutebrowser। এটি একটি Vim বেসড ব্রাউজার। এটি Vim বেসড ব্রাউজার হওয়াতে Vim ব্রাউজার বা এক্সটেনশন গুলোর মতই F প্রেস করে এটি একটিভেট করা যায়।

দারুণ এটি মিনিমাল ব্রাউজার হচ্ছে Qutebrowser। এতে পাবেন বুকমার্ক এবং ডাউনলোডের মত ফিচার। আপনি কনফিগারেশন ফাইল এডিটের মাধ্যমে এটিকে অনেক কাস্টমাইজ করতে পারবেন।

Qutebrowser

ব্রাউজার ডাউনলোড লিংক @ Windows | macOS | Linux

৫. Edbrowse

Edbrowse একটি কমান্ড-লাইন ওয়েব ব্রাউজার। এটি ব্রাউজারের কোডটি লিখেছেন Karl Dahlke। কমান্ড লাইন ওয়েব ব্রাউজার হওয়াতে এটিতে পাবেন Terminal এর ব্যবস্থা।

কমান্ড-লাইন হওয়াতে ভয় পাবার কিছু নেই আপনি চর্চার মাধ্যমে এটি সহজেই রপ্ত করতে পারবেন। আপনি
Ctrl + F শর্টকাটের মাধ্যমে ব্রাউজারের বিভিন্ন কিছু খুঁজে পেতে পারেন এবং দ্রুত ব্রাউজ করতে পারেন।

টার্মিনাল বেসড ব্রাউজার হলেও এখানেও কিন্তু Javascript সাপোর্ট করবে। গাইডের মাধ্যমে ফেসবুক, টুইটার, ইউটিউবে এক্সেস নিতে পারবেন Edbrowse দিয়ে।

Edbrowse

ব্রাউজার ডাউনলোড লিংক @ Windows | macOS | Linux

৬. Lynx

আপনি যদি কোন টার্মিনাল ভিত্তিক ব্রাউজার চান যা ওয়েবসাইটগুলিকে ভিজ্যুয়ালি রেন্ডার করে, কীবোর্ড কমান্ডগুলিতে পরিচালনা করে এবং ন্যূনতম ব্যান্ডউইথ ব্যবহার করে, তাহলে আপনার জন্য সেরা হতে পারে Lynx। এই ব্রাউজারে Javascript সাপোর্ট করবে না টেক্সট ছাড়া আরও সুবিধা পাবার জন্য অন্য ব্রাউজার দেখতে হবে আপনাকে।

আপনি ভাবতে পারেন এটি কিভাবে ইউজারদের উপকারে আসবে। এই ব্রাউজারটি মূলত হেডলেস অপারেটিং সিস্টেম যেমন Ubuntu Server এর জন্য। এটি সার্ভার ফাইল ব্রাউজ করতে বেশ সুবিধাজনক। যাতে ব্যান্ডউইথ ও এক দম কম খরচ হবে।

Lynx এটি ওপেন-সোর্স এবং ফ্রি ব্রাউজার যা ১৯৯০ সালে তৈরি করা হয়।

Lynx

ব্রাউজার ডাউনলোড লিংক @ Windows | macOS | Linux

কারা মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ করে

আপনার মনে প্রশ্ন আসতে পারে কারা মাউস ছাড়া ইন্টারনেট ব্যবহার করে। আসলে যারা ডাটা এন্ট্রির কাজ করে বা যারা ওয়েব ডেভেলপমেন্ট বা প্রোগ্রামিং করে, তারা সকল কাজ খুব দ্রুত করার চেষ্টা করে বারবার মাউস ব্যবহার না করে দ্রুত কিবোর্ডের মধ্যেই কাজ গুলো করে ফেলতে চায়।

তাছাড়া কখনো আপনার ওয়ারলেস মাউসের ব্যাটারি শেষ হয়ে যেতে পারে USB কাজ নাও করতে পারে সেক্ষেত্রে আপনাকে মাউস ছাড়াই কিন্তু অল্প সময়ের জন্যও কাজ করা লাগতে পারে।

এই টিউনের সুবিধাঃ

চলুন জেনে নেয়া যাক কি কি জানতে পারলেন এই টিউন থেকে এবং এই টিউনের কিছু সুবিধা,

  • আমরা জানতে পারলাম মাউস ছাড়াও ইন্টারনেট ব্রাউজ করা সম্ভব
  • জানতে পারলাম কিভাবে মাউস ছাড়া আরও দ্রুত ইন্টারনেট ব্রাউজ করা যায়
  • সম্পূর্ণ ফ্রি এক্সটেনশনের মাধ্যম মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ
  • ফ্রি বা ওপেন সোর্স ব্রাউজারের মাধ্যমে ইন্টারনেট ব্রাউজ
  • কমান্ড লাইন ব্রাউজারের মাধ্যমে আরও সহজে ইন্টারনেট ব্যবহার
  • কম ব্যান্ডউইথ ব্যবহার করে যেকোনো ওয়েবসাইটের সার্ভার ফাইলে এক্সেস নেয়া

শেষ কথাঃ

মাউস ছাড়া ব্রাউজিং এর আরও বিকল্প রয়েছে তবে এই টিউনে সেরা এক্সটেনশন বা ব্রাউজার গুলো নিয়েই আলোচনা করলাম। যদিও আরও পুরনো জনপ্রিয় কিছু বিকল্প ছিল কিন্তু সেগুলো উল্লেখ করলাম না কারণ আপডেট সফটওয়্যার বা এক্সটেনশন আপনার জন্য বিপদজনক হতে পারে।

যদি আপনি দ্রুত মাউস ছাড়া ইন্টারনেট ব্রাউজ করার বিকল্প খুঁজে থাকেন তাহলে আশা করছি এই টিউনটি আপনার উপকারে আসবে।

কেমন হল এই  টিউন অবশ্যই জানান, টিউমেন্ট করুন আপনার কোন এক্সটেনশনটি বা ব্রাউজারটি বেশি ভাল লেগেছে।

আজকে এই পর্যন্তই, দেখা হবে পরবর্তী টিউনে সে পর্যন্ত ভাল থাকুন। আল্লাহ হাফেজ!

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *