ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন
ইউটিউবের মত ১২ টি জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


টেকটিউনস কমিউনিটি, কেমন আছেন সবাই? আশা করছি সবাই ভাল আছেন। বরাবরের মত চলে এসেছি নতুন কোন টিউন নিয়ে।

বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হচ্ছে Youtube, তবে এটিই একমাত্র ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম নয়। আপনি হয়তো জানেন না, Youtube ছাড়াও ইন্টারনেটে রয়েছে বিকল্প আরও বেশ কয়েকটি প্ল্যাটফর্ম। অনেক ইউজারদের কাছে সেই সমস্ত প্ল্যাটফর্ম গুলো কখনো কখনো ইউটিউবের চেয়ে বেশি জনপ্রিয়৷

তাহলে চলুন দেখে নেয়া যাক Youtube এর বিকল্প ১২ টি সেরা ভিডিও প্ল্যাটফর্ম।

১. Vimeo

আপনি যদি প্রতিদিন ইউটিউব ব্যবহার করে থাকেন তাহলে একই সাথে Vimeo ও ব্যবহার করে দেখতে পারেন। এই প্ল্যাটফর্মে বেশিরভাগ ক্ষেত্রে হাই রেজুলেশন কন্টেন্টকে প্রধান্য দেয় হয়৷ Vimeo তে আপনি একই সাথে পাবেন বিভিন্ন টিভি সিরিজ এবং 360° ভিডিও।

Vimeo ওয়েবসাইটটি খুব সিম্পল ভাবে ডিজাইন করা যেখানে আপনি সার্চ, ক্যাটাগরি অথবা চ্যানেলের ভিত্তিতে ভিডিও পেতে পারেন।

Vimeo
অফিসিয়াল ওয়েবসাইট @ Vimeo

২. Metacafe

শর্টফর্ম একটি শেয়ারিং প্ল্যাটফর্ম হচ্ছে Metacafe। এটি ইউটিউবের মতই একটি ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম তবে স্বল্পদৈর্ঘ্য ভিডিও এর জন্য বিশেষ ভাবে তৈরি করা হয়েছে। ভিডিও গুলো হতে পারে বিভিন্ন প্রোডাক্ট রিভিও, হতে পারে বিভিন্ন গেমের কঠিন লেভেল পাড় হওয়ার ট্রিকস ইত্যাদি।

Metacafe এর সেরা দিক হল এর সহজ ইউজার ইন্টারফেস। আপনি Metacafe এ পাবেন Latest, Popular, এবং Trending এর মত ম্যানুবার যেখানে ক্লিক করে সহজেই বিভিন্ন ভিডিও দেখতে পারবেন।

Metacafe
অফিসিয়াল ওয়েবসাইট @Metacafe

৩. Dailymotion

Youtube এর মত বৃহৎ পরিসরের ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম হচ্ছে Dailymotion। Dailymotion, ২০০৫ সালের মার্চ মাসে লঞ্চ করা হয়। যা ইউটিউবের মাত্র একমাস পরেই এসেছে।

বর্তমান সময়ের টিউবের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হচ্ছে Dailymotion। এখানে রয়েছে মিলিয়ন মিলিয়ন ভিডিও যা প্রফেশনাল পাবলিশার সহ, নতুনরাও আপলোড করছে। হোমপেজে ভিডিও গুলো Category, Hot Topics এবং Trending সেকশনে ভাগ করা।

আপনি Dailymotion একাউন্ট গুলো পারসোনালাইজড ভিডিও দেখতে পারেন৷ চাইলে আপনিও ভিডিও পাবলিশ করতে পারেন।

Dailymotion

অফিসিয়াল ওয়েবসাইট @ Dailymotion

৪. Utreon

অনলাইন ভিডিও প্ল্যাটফর্ম জগতে তুলনামূলক নতুন নাম হচ্ছে Utreon। এই প্ল্যাটফর্মের সবচেয়ে বড় শক্তি হচ্ছে, এখানে রুল এন্ড রেগুলেশনের এত ঝামেলা নেই। ইউটিউবে আপনি সব ধরনের ভিডিও না পেলে এখানে ট্রাই করে দেখতে পারেন।

আপনি যদি একজন পাবলিশার হোন এবং Utreon এ ভিডিও পাবলিশ করতে চান, তাহলে আপনাকে নতুন করে আপলোড দিতে হবে না। Utreon আপনার ইউটিউব সহ অন্য প্ল্যাটফর্ম গুলো থেকে ভিডিও ইম্পোর্ট করতে পারবে।

Utreon

অফিসিয়াল ওয়েবসাইট @ Utreon

৫. The Internet Archive

ইন্টারনেটের একধরণের আর্কাইভ হচ্ছে The Internet Archive। এখানে রয়েছে বই, মিউজিক, গেম, সফটওয়ার সহ ভিডিও এর বিশাল লাইব্রেরী।

এখানে আপনি পাবেন ঐতিহাসিক ভিডিও যা যেকোনো প্ল্যাটফর্মে পাওয়া যায় না। পাবেন বিভিন্ন গুরুত্বপূর্ণ নিউজ রিপোর্ট, মুভি, টিভি সিরিজ ইত্যাদি। পুরনো কন্টেন্ট এর পাশাপাশি নতুন কন্টেন্টও পাওয়া যায় Internet Archive এ।

অন্যান্য প্ল্যাটফর্মের মত এখানেও ইউজাররা চাইলে তাদের ভিডিও আপলোড করতে পারে। Internet Archive এর কমন ভিডিও হচ্ছে H.264।

The Internet Archive

অফিসিয়াল ওয়েবসাইট @ The Internet Archive

৬. Crackle

একটি অনলাইন ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে Crackle। Crackle এ অরিজিনাল কন্টেন্ট এর পাশাপাশি পাওয়া যায় হলিউডের বিভিন্ন সিনেমা এবং টিভি সিরিজ।

Crackle এর জনপ্রিয় অরিজিনাল ওয়েবসিরিজের এর মধ্যে রয়েছে, Comedians in Cars Getting Coffee। টিভি শো এর মধ্যে রয়েছে 21 Jump Street, 3rd Rock From the Sun, Doc Martin, The Ellen Show, Hell’s Kitchen, এবং Peep Show।

Crackle

অফিসিয়াল ওয়েবসাইট @ Crackle

৭. Twitch

ইন্টারনেটে অন্যতম সেরা একটি লাইভ স্ট্রিমিং প্ল্যাটফর্ম হচ্ছে Twitch। Twitch হচ্ছে Amazon এর মালিকানাধীন একটি প্ল্যাটফর্ম।

Twitch সবচেয়ে বেশি জনপ্রিয় ভিডিও গেম লাইভ স্ট্রিমিং এর জন্য তাছাড়াও এখানে বিভিন্ন মিউজিক্যাল কন্সার্ট লাইভ স্ট্রিম করা হয়। আপনিও যুক্ত হতে পারেন বিশাল এই কমিউনিটিতে।

আপনি যদি একজন গেমার হোন এবং আজকেই প্রথম Twitch এর কথা শুনছেন, তাহলে ধরে নিন অনেক কিছু মিস করে ফেলেছে।

Twitch

অফিসিয়াল ওয়েবসাইট @ Twitch

৮. The Open Video Project

UNC School of Information and Library Science কর্তৃক ডেভেলপ করা একটি ভিডিও প্ল্যাটফর্ম হচ্ছে The Open Video Project৷ এটি বিশেষ করে রিসার্চ কমিউনিটির জন্য ডিজাইন করা হয়েছে যারা মাল্টিমিডিয়া বা ডিজিটাল লাইব্রেরী নিয়ে কাজ করে।

Open Video Project এর অধিকাংশ ভিডিওই শিক্ষণীয়। এখানে রয়েছে NASA এর বিভিন্ন ভিডিও, ক্লাসিক টিভি কমার্শিয়াল, ১৯৫০ দশকের বিভিন্ন এডুকেশনাল সিনেমা। আপনিও যদি হিস্টোরিক্যাল ভিডিও নিয়ে রিসার্চ করতে চান তাহলে আজকেই ভিজিট করতে পারেন Open Video Project।

The Open Video Project

অফিসিয়াল ওয়েবসাইট @ The Open Video Project

৯. 9GAG

বিভিন্ন ফানি কন্টেন্ট দিয়ে তৈরি করা হয়েছে 9GAG ভিডিও প্ল্যাটফর্মটি। আপনি এখানে পাবেন বিভিন্ন ফানি ফটো, GIF, গেমিং ভিডিও, মিমি, ইত্যাদি।

এই প্ল্যাটফর্মের অধিকাংশ কন্টেন্ট হাস্য রসাত্মক। এটি এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি কয়েক ঘণ্টা সময় ব্যয় করে ফেলতে পারেন নিজের অজান্তেই।

আপনি এই ওয়েবসাইটে ভিজিট করার আগে সতর্ক করে দিতে চাই, এখানে কিছু ভিডিও আছে যেগুলো আপনার জন্য উপযুক্ত নাও হতে পারে তাই নিজ দায়িত্বে সে সমস্ত ভিডিও প্লে করুন।

9GAG

অফিসিয়াল ওয়েবসাইট @ 9GAG

১০. TED Talks

TED Talks হচ্ছে গুরুত্বপূর্ণ একটি ভিডিও ওয়েবসাইট। এই ওয়েবসাইটে আপনি পাবেন, Technology, Business, Design, Science, এবং Global issue এর মত টপিক।

এখানে কিছু কথোপকথন আপনাকে বিনোদন দিলেও কিছু কথোপকথন আপনাকে ইমোশনাল করে দিতে পারে। আপনি এখানে পাবেন এডুকেশনাল কন্টেন্ট, সবমিলিয়ে TED Talks এ বিনোদনের যথেষ্ট উপাদান রয়েছে।

আপনি TED Talks এ একাউন্ট খুলে নিজের মত ভিডিও দেখতে পারেন এবং রয়েছে প্লেলিস্ট ক্রিয়েট করার মত ফিচার।

TED Talks

অফিসিয়াল ওয়েবসাইট @ TED Talks

১১. DTube

DTube, হচ্ছে ইউটিউবের মত দেখতে একটি ভিডিও শেয়ারিং ওয়েবসাইট। DTube এর পূর্ণরূপ হচ্ছে Decentralized Tube। সকল ভিডিও একটি সার্ভারে জমা না রেখে এখানে STEEM ব্লকচেইন ব্যবহার করা হয়।

এখানে ইউজাররা ভিডিও আপলোড করে STEEM ক্রিপ্টো আর্ন করতে পারে যেগুলো তাদের ক্রিপ্টো ওয়েলেটে জমা হয়।

DTube ওয়েব সাইটে প্রতিটি ভিডিও কতবার ভিউ হয়েছে এটি না দেখিয়ে, কত বিটকয়েন আর্ন হয়েছে সেটি দেখায়।

DTube

অফিসিয়াল ওয়েবসাইট @ DTube

১২. Facebook Watch

YouTube এর মতই ইউজারদের পারসোনালাইজড ভিডিও অভিজ্ঞতা দিতে ফেসবুক নিয়ে এসেছে তাদের Facebook Watch ফিচার। ফিচারটি বেশিদিন হয় নি লঞ্চ হয়েছে তারপরেও এর জনপ্রিয়তা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।

ইউটিভবের মত এখানে ক্যাটাগরি অনুযায়ী ভিডিও না পাওয়া গেলেও ইউজারদের রুচি অনুযায়ী ভিডিও শো করানো হয় এখানে। আপনার হাতে যদি অনেক সময় থাকে তাহলে স্ক্রুল করে দেখতে পারেন ফেসবুকের ভিডিও।

Facebook Watch

অফিসিয়াল ওয়েবসাইট @ Facebook Watch

শেষ কথাঃ

বিভিন্ন কারণে আপনি ইউটিউবের বিকল্প খুঁজতে পারেন। যারা ইতিমধ্যে ইউটিউবের বিকল্প খুঁজতে শুরু করে দিয়েছেন আশা করছি এই লিস্ট তাদের উপকারে আসবে।

আপনি ইউটিউব ছেড়ে বিকল্প প্ল্যাটফর্ম গুলোতে শিফট করবেন এটা বলব না, তবে Niche অনুযায়ী প্ল্যাটফর্ম গুলো ইউটিউব থেকে ভাল হতে পারে।

তো কেমন হল আজকের টিউন জানাতে টিউমেন্ট করুন, আমাদের জানান আপনার কাছে কোন ভিডিও প্ল্যাটফর্মটি ভাল লেগেছে।

আজকে এ পর্যন্তই পরবর্তী টিউন পর্যন্ত ভাল থাকুন, আল্লাহ হাফেজ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *