ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৭ পূর্বাহ্ন
ভিডিও গেমে আসক্ত কচিকাঁচারা, সপ্তাহে তিন ঘণ্টা সময় বেঁধে দিল চিন সরকার
এনবিএস ওয়েবডেস্ক :

ভিডিও গেমে আসক্ত কচিকাঁচারা, সপ্তাহে তিন ঘণ্টা সময় বেঁধে দিল চিন সরকার

 মোবাইল ফোন কিংবা ভিডিও গেমে (videogames) আসক্তি বাচ্চাদের জন্য ক্ষতিকর, বরাবর বলেছেন বিশেষজ্ঞরা। নানা সময়ে এই নিয়ে নানা সতর্কতা, উপদেশ, পরামর্শও শোনা গিয়েছে। কিন্তু বাচ্চাদের উপর ভিডিও গেমের এই ক্ষতিকর প্রভাব কমাতে এবার সরকারিভাবে নির্দেশিকা জারি করল চিন (china)।

সপ্তাহে তিন ঘণ্টার বেশি কোনও বাচ্চা ভিডিও গেম খেলতে পারবে না, সোমবার এমনই এক নির্দেশিকা জারি করেছে চিন সরকার। এই আদেশ সবধরণের ডিভাইসের উপরেই কার্যকর হবে, তা সে মোবাইল ফোন হোক কিংবা ট্যাব বা কম্পিউটার। ১৮ বছরের নীচে বাচ্চাদের উপর চিন সরকারের এই নির্দেশ বলবৎ থাকবে।

চিন সরকারের এই নির্দেশে মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। কেউ কেউ বলছেন এই পদক্ষেপ শিশুদের ভবিষ্যতের জন্য উপযোগী। আবার কেউ কেউ একে ভাল চোখে দেখছেন না। তাঁরা মনে করছেন দেশের নাগরিক সমাজের উপর নিজেদের আধিপত্য কায়েমের জন্য এই কৌশল অবলম্বন করেছে বেজিং।

উল্টোদিকে চিন সরকারের এহেন পদক্ষেপে আন্তর্জাতিক গেমের বাজারে বড়সড় ধাক্কা লেগেছে। কারণ ওই দেশের বহু বাচ্চা ভিডিও গেমে আসক্ত। তার উপর ইন্ডাস্ট্রির ওঠাপড়াও নির্ভর করছে।

বাচ্চারা কবে কখন গেম খেলতে পারবে সেই রুটিনও ঠিক করে দিয়েছে সরকারই। বলা হয়েছে শুধুমাত্র শুক্রবার, শনিবার আর রবিবার রাত ৮টা থেকে ৯টা একঘণ্টা গেম খেলা যাবে। এছাড়া ছুটির দিনে ঘণ্টাখানেক খেলার অনুমতি পেয়েছে চিনের কচিকাচারা।খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *