ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:৪১ পূর্বাহ্ন
কম RAM এর পিসিতে ভাল ভাবে চলতে পারবে Microsoft Team অ্যাপ | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


কয়েক বছরের অভিযোগের পরে, মাইক্রোসফট অবশেষে তার অন্যতম রিমোট ওয়ার্ক অ্যাপ Microsoft Team অ্যাপ নিয়ে ভাবছে।

যে সমস্ত ইউজারদের পিসিতে র‍্যামের পরিমাণ কম তারা হয়তো এর কষ্টটা ঠিক মত অনুধাবন করতে পারেন। একাধিক অ্যাপ ওপেন করার পর পিসির অকার্যকারিতা যেকোনো ইউজারকে একই সাথে বিপদে এবং বিভ্রান্তিকর পরিস্থিতিতে ফেলতে পারে এবং সেটা যদি অনলাইন কোন গুরুত্বপূর্ণ মিটিং এর ক্ষেত্রে হয় তাহলে তো কথাই নেই।

সম্প্রতি জানা গেছে মাইক্রোসফট এর অন্যতম অ্যাপ এখন লো র‍্যামের পিসিতেও ভাল ভাবে রান হবে। যদিও এ বিষয়ে বড় ধরনের কোন ঘোষণা আসে নি তবুও বিশ্বস্ত মাধ্যম থেকে এমনই খবর পাওয়া যায়। UserVoice এর একটি থ্রেড থেকে এমন সুখবর মিলেছে মাইক্রোসফট ইউজারদের। UserVoice একটি ফোরাম ওয়েবসাইট যেখানে মাইক্রোসফট ইউজারদের কাছ থেকে বিভিন্ন অভিযোগ বা মন্তব্য গ্রহণ করে। এখানে ইউজাররা নিজেদের ফিডব্যাক দিতে পারে। প্রয়োজনে নির্দিষ্ট বিষয়ে ভোট দেবার ব্যবস্থাও রয়েছে এই প্ল্যাটফর্মটিতে। কোন পরামর্শে যত বেশি ভোট হবে, তত বেশি র‍্যাংকিং হবে এবং মাইক্রোসফ্ট ফিচারটি বিবেচনা করবে।

বেশ কয়েকবছর আগে ইউজাররা জানিয়েছিল Microsoft Team অধিক র‍্যাম গ্রহণ করছে এবং এটি সমস্যা তৈরি করছে।

সেই থেকে বিশ্বজুড়ে ব্যবহারকারীরা ভোট এবং মন্তব্য দিয়ে সেই ইউজারের পরামর্শকে সমর্থন করেছে। অনেকে Microsoft Team কে গুগলের ব্রাউজার ক্রোমের সাথে তুলনা করছে। তারা বলছে এটি ক্রোমের মত অধিক র‍্যাম দখন করে রাখে।

সৌভাগ্য বশত কয়েকবছর পরে হলেও মাইক্রোসফট জানিয়েছে প্রচুর ইউজারদের মতামত এবং ভোটকে মাথায় রেখে তারা এই সমস্যা সমাধানে কাজ করছে। যদিও সমস্যাটির সমাধান হয়েছে বলে এখনো কোন অফিসিয়াল ঘোষণা আসে নি তবুও আশা করা যায় মাইক্রোসফট খুব তাড়াতাড়ি এর ব্যবস্থা নেবে।

জানা গেছে COVID-19 মহামারী-জনিত কারণে এই ফিচারটি মাইক্রোসফটের আকস্মিক দৃষ্টি আকর্ষণ করেছে। বাসা থেকে কর্মরত এবং পড়াশোনা করা লোকেরা তাদের কাজগুলো করার জন্য বেশিরভাগ সাধ্যের মধ্যে ল্যাপটপ কিনছেন এবং সেই সমস্ত পিসি গুলো হচ্ছে লো র‍্যামের আর এই জন্যই মাইক্রোসফট এই বিষয়টি বিবেচনায় নিয়েছেন।

মাইক্রোসফ্ট যেহেতু তাদের Team অ্যাপকে বিশ্বের অন্যতম বৃহত্তম রিমোট ওয়ার্ক অ্যাপ হিসাবে প্রতিষ্ঠিত করতে চাচ্ছে, সুতরাং এই অ্যাপটি যাতে কম র‍্যামেই চলতে পারে এই বিষয়টি তাদের যত দ্রুত সম্ভব নিশ্চিত করা উচিৎ। তারা যদি এটি করতে ব্যর্থ হয় তাহলে বলাই যায় লোকেরা মাইক্রোসফটের প্রতিযোগীদের কাছে চলে যেতে পারে।


টেকটিউনস টেকবুম – ২৯ জানুয়ারি ২০২১

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *