ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩০ অপরাহ্ন
কিডন্যাপ হওয়া ভিক্টিমকে খুঁজে পেতে পুলিশকে সহায়তা করেছে অ্যাপল ওয়াচ | Techtunes
এনবিএস ওয়েবডেস্ক :


অ্যাপল ওয়াচ সম্প্রতি বাঁচিয়েছে কিডন্যাপ হওয়া ভিক্টিমকে। জানা গেছে অ্যাপলের চমৎকার কিছু সেন্সর কিডন্যাপ তথা বিভিন্ন ইমারজেন্সি মুহূর্তে সহায়তায় দারুণ ভূমিকা পালন করতে পারে।

অ্যাপল তার বিল্ড-ইন ECG ইলেকট্রনিক হার্ট সেন্সরের মত ফিচার গুলোর জন্য ধন্যবাদ পেতেই পারে এবং বাজারে থেকে কিছু লোকের জীবন বাঁচানোর মত ক্রেডিটও নিতে পারে। সম্প্রতি ভয়াবহ একটি ঘটনা থেকে এক নারীর জীবন বাঁচিয়ে এটিই প্রমাণ করেছে অ্যাপল। এটি সম্প্রতি অপহরণের শিকার হওয়া এক নারীকে ইমারজেন্সি মুহূর্তে সাহায্য পাওয়ার জন্য পুলিশ কল করে তার জীবন বাঁচিয়েছে।

Fox San Antonio জানিয়েছে, একজন মহিলা তার অ্যাপল ওয়াচ এর মাধ্যমে পুলিশ ডেকেছিল, তিনি জানাতে পেরেছিলেন তাকে অপহরণ করা হয়েছে এবং তিনি সমস্যায় পড়েছেন। আলাবামার সেলমার পুলিশ তখন “emergency cellular ping” ফিচারের মাধ্যমে ভুক্তভোগীকে ট্র‍্যাক করতে পারে এবং জানতে পারে তিনি একটি পার্কিং লটে থাকা ট্রাকে আটকে আছেন।

ঘটনাটি ঘটেছিল গত ডিসেম্বর মাসে। যদিও ঘটনার সময় অভিযুক্ত অপহরণকারী, অ্যাডালবার্তো লঙ্গোরিয়া পালিয়ে যায়। তবে পরবর্তীতে ২০ শে জানুয়ারি তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে: “ভুক্তভোগী পুলিশকে জানিয়েছিল যে সে এবং লঙ্গোরিয়ার সাথে লড়াই করছে। ভুক্তভোগী পুলিশকে বলেছিল সে সেই সময় মাতাল ছিল।

তবে বিপজ্জনক পরিস্থিতিতে লোকদের ট্র্যাক করতে সহায়তা করার ঘটনা অ্যাপল প্রযুক্তির জন্য প্রথম নয়। উদাহরণস্বরূপ, ২০১৬ সালে Find My iPhone অ্যাপটি একজন মাকে তার অপহরণ করা মেয়েকে সন্ধান করতে সহায়তা করেছিল। বিজনেস ইনসাইডারের মতে, এই কাজটি করেছিল তার প্রাক্তন প্রেমিক যদিও পরবর্তীতে তাকে অপহরণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল।

২০১৭ সালে, ক্যালিফোর্নিয়ার একজন চলচ্চিত্রকারকে হাঙ্গরের জলে ক্যালিফোর্নিয়া উপকূলে আটকে দেওয়া হয়। ভাগ্যক্রমে, Daily Mail জানায়, তিনি তার অ্যাপল ঘড়ির মাধ্যমে উপকূলরক্ষীটিকে কল করতে এবং উদ্ধারকারী নৌকাকে তার অবস্থানে নিয়ে যেতে সহায়তা করেছে।

অ্যাপল ডিভাইসের এই ফিচার গুলোর জন্য অবশ্য ভিন্ন ভাবে এটিকে ব্র‍্যান্ডিং করা যেতেই পারে।  বলা যায়  এই ঘটনা গুলোতে অ্যাপল ওয়াচ ছাড়া বেড়িয়ে আসা মোটামুটি কষ্টকরই ছিল হোক সেটা পুলিশের ক্ষেত্রে অথবা অপহরণের শিকার হওয়া ব্যক্তির ক্ষেত্রে। হতে পারে কখনো আপনার বিপদেও সাহায্য করতে পারে অ্যাপল ডিভাইস।


টেকটিউনস টেকবুম – ২৫ জানুয়ারি ২০২১

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *