ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:০৮ অপরাহ্ন
আমেরিকা আফগানিস্তান ছাড়ার দিনই ভারত-তালিবান বৈঠক, কী আলোচনা হল
এনবিএস ওয়েবডেস্ক :


আমেরিকা আফগানিস্তান ছাড়ার দিনই ভারত-তালিবান বৈঠক, কী আলোচনা হল

 আফগানিস্তান (Afghanistan) থেকে মার্কিন সেনাবাহিনীর শেষ ব্যাচ চলে গিয়েছে। দীর্ঘ যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি হয়েছে মঙ্গলবারই। আর তারপরেই তালিবানের (Taliban) সঙ্গে কাতারে বৈঠকে বসল ভারত (India)।

এদিন কাতারের রাজধানী দোহায় তালিবানের ভারপ্রাপ্ত প্রতিনিধি শের মহম্মদ আব্বাস স্তানেকজাইয়ের সঙ্গে বৈঠকে বসেন ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল। সূত্রের খবর দুজনের মধ্যে আগামী দিনের নীতি নিয়ে কথাবার্তা হয়। ভারতের যে সমস্ত নাগরিক এখনও আফগানিস্তানে আটকে রয়েছেন কিংবা আফগানিস্তানের যে সমস্ত নাওরিক ভারতে আসতে চান, তাদের ব্যাপারে কথাবার্তা হয়েছে। তালিবানের তরফে ভারতের দাবি বিবেচনার আশ্বাসও দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ভারতের প্রতিনিধি হিসেবে তালিবানকে মিত্তল জানিয়েছেন, কোনওভাবেই আফগানিস্তানে জঙ্গি কার্যকলাপকে প্রশ্রয় দেবে না ভারত। ভারতবিরোধী কার্যকলাপেও রাশ টানতে বলা হয়েছে।

আমেরিকা দেশ ছাড়ার পরেই তালিবানের সঙ্গে ভারতের এই দ্বিপাক্ষিক বৈঠক বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এখনও যারা সেই দেশে আটকে রয়েছেন, তাদের দ্রুত ও নিরাপদে দেশে ফেরানোর বিষয়ে বিদেশমন্ত্রককে এদিন তাগাদা দিয়েছেন প্রধানমন্ত্রী। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *