ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:৩৩ পূর্বাহ্ন
তালিবানের উত্থানের খবর চেপে যেতে বলেছিলেন বাইডেন! ফাঁস গনির সঙ্গে শেষ ফোনালাপ
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবানের উত্থানের খবর চেপে যেতে বলেছিলেন বাইডেন! ফাঁস গনির সঙ্গে শেষ ফোনালাপ


মার্কিন প্রেসিডেন্টের (Joe Biden) সঙ্গে আফগান প্রেসিডেন্টের (Ashraf Ghani) শেষবার ফোনে কথা হয়েছিল জুলাই মাসের ২৩ তারিখ। অগস্টের ১৫ তারিখ রাজধানী কাবুল দখল করে নেয় তালিবান (Taliban)। আফগানিস্তানের (Afghanistan) প্রেসিডেন্ট পদ ছেড়ে দেশ থেকে পালান আশরাফ গনি। জো বাইডেনের সঙ্গে তাঁর শেষ বারের সেই ফোনালাপ এবার ফাঁস হল সংবাদমাধ্যমে। তাতে যা উঠে এল তা রীতিমতো চাঞ্চল্যকর।

রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, গত ২৩ জুলাই আফগান প্রেসিডেন্ট গনি বাইডেনকে জানিয়েছিলেন পাকিস্তান থেকে হাজার হাজার জঙ্গি আফগানিস্তানে ঢুকছে। তালিবান গোটা দেশের দখল নিতে তৈরি হচ্ছে। আর এর পিছনে পাকিস্তানের পূর্ণ মদত রয়েছে।

উত্তরে কী বলেছিলেন বাইডেন? রয়টার্সের খবর অনুযায়ী বাইডেন গনিকে এই জঙ্গি নাশকতার কথা দেশের মানুষের কাছে চেপে যাওয়ার পরামর্শ দিয়েছিলেন। বলেছিলেন তালিবানকে আটকানোর পরিকল্পনা সরকারের রয়েছে, দেশের মানুষকে সেটাই বোঝাতে হবে। আসল কথা বুঝতে দেওয়া চলবে না।

যদিও বাইডেন গনি সেই ১৪ মিনিটের কথোপকথনে এটুকু পরিষ্কার যে আফগানিস্তানের ক্ষমতায় তালিবান আসবে তা কল্পনাও করতে পারেননি দুজনের কেউ। সেদিনও বাইডেন আফগান প্রেসিডেন্টকে আশ্বাস দিয়েছিলেন আমেরিকা তাদের পাশে আছে।

কিন্তু সেই কথোপকথনের কয়েক সপ্তাহের মধ্যেই আফগানিস্তানে সরকার পড়ে যায়। কাবুল দখল করে নেয় তালিবান। পালিয়ে যান গনি। আফগানিস্তান থেকে আমেরিকার সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত সারা পৃথিবীতে ব্যাপক সমালোচিত হয়। তবে বাইডেন নিজের সিদ্ধান্তে অনড়। বারবার তিনি দাবি করেছেন তিনি সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। এর সঙ্গে মার্কিন জনতার স্বার্থ সুরক্ষিত হবে। খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *