ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৭:০২ পূর্বাহ্ন
চিন-পাকিস্তান নিয়ন্ত্রিত তালিবান শাসিত আফগানিস্তান উদ্বেগের কারণ: চিদম্বরম
এনবিএস ওয়েবডেস্ক :

চিন-পাকিস্তান নিয়ন্ত্রিত তালিবান শাসিত আফগানিস্তান উদ্বেগের কারণ: চিদম্বরম

 রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে (UNSC) অগস্ট মাসের নেতৃত্ব ছিল ভারতের হাতে। গতকাল আফগানিস্তান (Aghanistan) থেকে আনুষ্ঠানিকভাবে সমস্ত সেনা প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। তারপর তালিবানের সঙ্গে ভারতের প্রতিনিধির বৈঠকও হয়েছে। নিরাপত্তা পরিষদে ভারতের নেতৃত্বে আফগানিস্তান পরিস্থিতি নিয়ে সমাধানসূত্র খোঁজার চেষ্টা হয়েছে। কিন্তু এই অগ্রগতিকে এখনই সার্টিফিকেট দিতে নারাজ কংগ্রেস নেতা পি চিদম্বরম (P Chidambaram)। তাঁর মতে এখনই উচ্ছ্বসিত হওয়ার কিছু নেই।

এ প্রসঙ্গে অন্য এক সম্ভাবনার কথা সামনে এনেছেন চিদম্বরম। তিনি বলেছেন, তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তান আসলে পাকিস্তান, চিনের অক্ষ। যা অত্যন্ত উদ্বেগের। এখনই উচ্ছ্বাস প্রকাশ বড্ড আগে হয়ে যাবে।

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে কড়া প্রস্তাব গৃহীত হয়েছে। সেখানে বলা হয়েছে, তালিবান শাসিত আফগানিস্তান যেন কোনও ভাবেই সন্ত্রাসবাদীদের অবাধ বিচরণভূমি না হয়। সেইসঙ্গে আফগানিস্তানে থাকা সমস্ত বিদেশি নাগিরিকরা যাতে নিরাপদে তাঁদের দেশে ফিরতে পারেন তাও বলা হয়েছে প্রস্তাবে ।

চিদম্বরম টুইটে বলেছেন, এই প্রস্তাবের দুটি অর্থ রয়েছে । প্রথমটি হল, যে সমস্যা রয়েছে তার নিরসন হয়েছে। নিরাপত্তা পরিষদে এমন কিছু হয়নি। দ্বিতীয় অর্থ হল, আমরা আমাদের ইচ্ছাকে লিপিবদ্ধ করেছি এবং সেখানে অন্য কাউকে দিয়ে সই করিয়ে নিয়েছি! গতকাল রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে সেটাই ঘটেছে। চিদম্বরম স্পষ্ট করেই বলেছেন, চিন, পাকিস্তান নিয়ন্ত্রিত তালিব শাসিত আফগানিস্তান নিয়ে এখনই উচ্ছ্বসিত হওয়ার কিছু নেই। এটা উদ্বেগের বিষয় ​খবর  দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *