ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:২৬ পূর্বাহ্ন
কয়লা পাচারের তদন্তে সিবিআই বাড়াবাড়ি করছে, সুপ্রিম কোর্টে নবান্ন
এনবিএস ওয়েবডেস্ক :

কয়লা পাচারের তদন্তে সিবিআই বাড়াবাড়ি করছে, সুপ্রিম কোর্টে নবান্ন

বুধবার জানা গিয়েছিল, ভোট পরবর্তী হিংসায় সিবিআই (CBI) তদন্তের যে নির্দেশ দিয়েছে হাইকোর্ট তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা করেছে রাজ্য সরকার। এবার কয়লা পাচার তদন্তে সিবিআইয়ের বিরুদ্ধে অতিসক্রিয়তার অভিযোগ তুলে শীর্ষ আদালতের দ্বারস্থ হল নবান্ন (Nabanna)।

কয়লা পাচার কাণ্ডে সুপ্রিমকোর্টে দ্রুত শুনানির আর্জি জানাল রাজ্য সরকার। নবান্নের বক্তব্য, সিবিআই বাড়াবাড়ি করছে। রাজ্যের অনুমতি ছাড়াই বিভিন্ন প্রান্তে তারা তদন্ত চালাচ্ছে।

বেশ কয়েক মাস হল সিবিআই কয়লা পাচারের তদন্ত করছে। আসানসোল, কুলটি, পুরুলিয়ার বিভিন্ন এলাকায় তল্লাশি, মূল অভিযুক্ত ব্যবসায়ী লালার সম্পত্তি বাজেয়াপ্ত করা, কলকাতায় বিনয় মিশ্রর বাড়ি, অফিস সিল করে দেওয়া কিংবা তাঁর ভাই বিকাশ মিশ্রকে গ্রেফতার–সবই করেছে কেঁদ্রীত এজেন্সি।

শুধু কি তাই! ভোটের কয়েক মাস আগে সিবিআই এই তদন্তে আদাজল খেয়ে নেমেছিল। বাঁকুড়ার পুলিশ আধিকারিক অশোক মিশ্রকে গ্রেফতার করে কেন্দ্রীয় তদন্ত এজেন্সি। তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরা নারুলাকে বাড়ি গিয়ে জিজ্ঞাসাবাদ করেছিলেন গোয়েন্দারা। রুজিরার বোন মেনকা গম্ভীর, স্বামী ও শ্বশুরও জেরা থেকে বাদ যাননি। সেসব নিয়েই সিবিআইয়ের বিরুদ্ধে অতি সক্রিয়তার অভিযোগ তুলল রাজ্য সরকার দ্বারস্থ হল সুপ্রিম কোর্টের।
এখন প্রশ্ন হচ্ছে, কোনও রাজ্যে কোনও মামলার তদন্ত যদি সিবিআই বা অন্য কেন্দ্রীয় এজেন্সি করে তাহলে কি রাজ্যের অনুমতির প্রয়োজন রয়েছে?

এ ব্যাপারে আইনজ্ঞদের অনেকের বক্তব্য, সিবিআই তদন্তের জন্য যে কোনও রাজ্যের যে কোনও প্রান্তে যেতে পারে। এর জন্য সংশ্লিষ্ট রাজ্যের অনুমতির প্রয়োজন নেই। তবে হ্যাঁ, বেশিরভাগ ক্ষেত্রেই সিবিআই বা তদন্ত এজেন্সি যেটা করে সেটা হল, রাজ্যকে অবগত করে। কিন্তু তার জন্য রাজ্যের অনুমতির প্রয়োজন নেই।

সিবিআই ছাড়াও কয়লা পাচারের মামলায় পৃথক ভাবে তদন্ত করছে ইডি। অভিষেক ও রুজিরাকে হাজিরা দিতে বলেছিল কেন্দ্রীয় এজেন্সি। কিন্তু রুজিরা ইডিকে চিঠি পাঠিয়ে জানিয়েছেন দুই সন্তানকে রেখে তাঁর দিল্লিতে হাজিরা দিতে যাওয়া সম্ভব নয়। ইডি অফিসাররা যদি বাড়িতে আসেন তাহলে তিনি কথা বলতে পারেন। ইডি দফতরে যাননি ডায়মন্ড হারবারের সাংসদও। এসবের মধ্যেই সিবিআইয়ের বিরুদ্ধে অতি সক্রিয়তার অভিযোগে সুপ্রিম কোর্টে মামলা করল রাজ্য সরকার ​খবর দ্য ওয়ালের/এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *