ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৭ অপরাহ্ন
মার্কিন আইনহীনতা ও ইউরোপের নিষ্ক্রিয়তা দায়ী: ইরান
এনবিএস ওয়েবডেস্ক :

মার্কিন আইনহীনতা ও ইউরোপের নিষ্ক্রিয়তা দায়ী: ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান বলেছেন ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতা নিয়ে যে অচলাবস্থা সৃষ্টি হয়েছে তার জন্য আমেরিকার আইনহীনতা এবং ইউরোপীয় দেশগুলোর নিষ্ক্রিয়তা দায়ী।

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভস লা দ্রিয়াঁর সঙ্গে টেলিফোন আলাপে আমির আব্দুল্লাহিয়ান গতকাল (বুধবার) একথা বলেন। টেলিফোন আলাপে দুইমন্ত্রী দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করেন।

হোসেইন আমির আব্দুল্লাহিয়ান জোর দিয়ে বলেন, পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয় দেশগুলোর নিষ্ক্রিয়তার কারণে বর্তমান স্থিতাবস্থা সৃষ্টি হয়েছে। দুর্ভাগ্যজনকভাবে আমেরিকার বর্তমান প্রশাসনও ডোনাল্ড ট্রাম্পের নীতি অনুসরণ করছে এবং তারা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এবং চাপ সৃষ্টিকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। কিন্তু সবার জানা উচিত- ইরান এই ধরনের কোনো চাপের কাছে নতি স্বীকার করবে না।

এর বিপরীতে তিনি ইউরোপের দেশগুলোকে গঠনমূলক ভূমিকা রাখার পরামর্শ দেন। পরমাণুর সমঝোতা বাস্তবায়নের বিষয়ে আমেরিকা এবং ইউরোপ যে প্রতিশ্রুতি দিয়েছিল তার পালনেরও আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী। একইসঙ্গে তিনি বলেন, মধ্যপ্রাচ্যে যে সংকট দেখা দিয়েছে তার জন্য বিদেশী শক্তিগুলোর হস্তক্ষেপমূলক নীতি দায়ী। খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *