ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৭:১৪ পূর্বাহ্ন
দুই দশকের মার্কিন আগ্রাসনে মারা গেছে ৯ লাখ মানুষ
এনবিএস ওয়েবডেস্ক :

দুই দশকের মার্কিন আগ্রাসনে মারা গেছে ৯ লাখ মানুষ

বিশ্বব্যাপী কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে মার্কিন আগ্রাসনে গত দুই দশকে প্রায় ১০ লাখ মানুষ নিহত হয়েছে। আর এসব আগ্রাসন পরিচালনার জন্য খরচ হয়েছে আট ট্রিলিয়ন ডলার।

আমেরিকার ব্রাউন ইউনিভার্সিটি থেকে ‘কস্টস অব ওয়ার প্রজেক্ট’ নামের এক গবেষণা প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। আফগানিস্তান থেকে আমেরিকার অপমানজনক ও বিপর্যয়কর বিদায়ের পর রিপোর্টটি প্রকাশিত হয়।

এতে বলা হয়েছে, দুই দশকে সরাসরি আগ্রাসনে নিহত হয়েছে ৮ লাখ ৯৭ হাজার থেকে ৯ লাখ ২৯ হাজার মানুষ। এ সময় প্রায় ৮০টি দেশে আমেরিকা বোমা হামলা ও  গোলাবর্ষণ করেছে অথবা সরাসরি যুদ্ধ চাপিয়ে দিয়েছে।

কস্টস অফ ওয়ার-এর সহকারী পরিচালক ক্যাথেরিন লুৎজ গতকাল (বুধবার) বলেন, আমেরিকার যুদ্ধ ছিল দীর্ঘ, জটিল এবং ব্যর্থ। দুই দশকের যুদ্ধে যারা নিহত হয়েছেন তাদের মধ্যে রয়েছেন মার্কিন সামরিক বাহিনীর সদস্য, মিত্র জোটের সেনা, বিরোধীপক্ষের যোদ্ধা, বেসামরিক নাগরিক, সাংবাদিক এবং মানবিক ত্রাণ কর্মী। তবে যুদ্ধের পরোক্ষ কারণে যে সমস্ত মানুষ মারা গেছেন তাদের সংখ্যা এই রিপোর্টে উল্লেখ করা হয় নি।

আফগানিস্তান, ইরাক, পাকিস্তান এবং সিরিয়ায় পরিচালিত আগ্রাসনে আমেরিকা আট ট্রিলিয়ন ডলার খরচ করেছে। এর মধ্যে ২.৩ ট্রিলিয়ন ডলার খরচ হয়েছে আফগানিস্তান ও পাকিস্তানে আগ্রাসন পরিচালনার জন্য।

ক্যাথেরিন লু্ৎজ বলেন, মার্কিন কেন্দ্রীয় বাজেটের বিরাট বড় অংশ পেন্টাগন এবং মার্কিন সামরিক বাহিনীতে খরচ করা হয় কিন্তু আমেরিকার জনগণ তা জানে না। খবর পার্সটুডে/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *