ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন
যাত্রী অধিকার প্রতিষ্ঠায় ১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের ডাক
এনবিএস ওয়েবডেস্ক :

যাত্রী অধিকার প্রতিষ্ঠায় ১৩ সেপ্টেম্বর যাত্রী অধিকার দিবস পালনের ডাক

পৃথিবীর দেশে দেশে যাত্রী হয়রানী, ভাড়া নৈরাজ্য, পরিবহনে বিশৃঙ্খলা, অরাজকতা, সড়ক দুর্ঘটনা ও মালিক-শ্রমিক ও কর্তৃপক্ষের একচ্চত্র আধিপত্য থেকে মুক্তি দিতে আগামী ১৩ সেপ্টেম্বর ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালনের ডাক দিয়েছেন বাংলাদেশে দীর্ঘ ২ দশক ধরে যাত্রী অধিকার অধিকার প্রতিষ্ঠার পথিকৃত সংগঠন “বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি”।

আজ ৩ সেপ্টেম্বর শুক্রবার গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের মহাসচিব মোঃ মোজাম্মেল হক চৌধুরী এই আহ্বান জানান।

তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের চলমান লকডাউনে বিশ্বব্যাপী বেসরকারী খাতে গণপরিবহনগুলোতে যাত্রী হয়রানি ও ভাড়া নৈরাজ্য আরো একদফা উস্কে দিয়েছে। সংক্রমণ প্রতিরোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO) এর নির্দেশনা কঠোরভাবে অনুসরণ না করে পরিবহন পরিচালনা করার ফলে যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরম হুমকির মুখে। 

অন্যদিকে জাতিসংঘ ঘোষিত সড়ক নিরাপত্তা দশকের (২০১১-২০২১) শেষ বর্ষেও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে সড়ক দুর্ঘটনা কাংঙ্খিত মাত্রায় কমিয়ে আনা সক্ষম হয়নি। তাই যাত্রী অধিকার ও নিরাপত্তা আজ চরমভাবে ভুলুন্টিত হচ্ছে। এহেন পরিস্থিতি থেকে মুক্তি দিতে যাত্রী অধিকার ও নিরাপত্তার বিষয়টি সংশ্লিষ্টদের সামনে আনতে প্রতি বছর ১৩ সেপ্টেম্বর দেশে ৩য় বারের মত “যাত্রী অধিকার দিবস” পালন করা হবে। একই সাথে বিশ্বব্যাপী মানবাধিকার সংগঠন ও যাত্রী অধিকার প্রতিষ্ঠায় নিয়োজিত সংগঠনগুলোকে দিবসটি উদযাপনের অনুরোধ জানিয়েছেন সংগঠনটি।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *