ঢাকা, শুক্রবার ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:২১ অপরাহ্ন
নিউজিল্যান্ডের বিপক্ষে আজও জিতে গেল বাংলাদেশ
এনবিএস ওয়েবডেস্ক :

নিউজিল্যান্ডের বিপক্ষে আজও জিতে গেল বাংলাদেশ

এ যেন অপ্রতিরোধ্য ক্রিকেট দল বাংলাদেশ। জয়ের ধারাবাহিকতায় নিজেদের শক্তিমত্তার দুর্দান্ত দৃষ্টান্ত দেখাচ্ছে বাংলাদেশের টাইগার ক্রিকেটাররা। জিম্বাবুয়ের বিপক্ষে জয় দিয়ে শুরু করে অস্ট্রেলিয়া তারপর এবার নিউজিল্যান্ডকে একেবারে চোখে সর্ষের ফুল দেখাচ্ছেন।

আজ শুরুটা তেমন ভালো না হলেও ঠিক পুষিয়ে দিয়েছেন দলপতি মাহমুদুল্লাহ রিয়াদ। শেষ পর্যন্ত ৬ উইকেটে ১৪১ রানের টার্গেট দিয়ে মাঠ ছাড়েন সাকিবরা।

কিউইরা পাঁচ ম্যাচের সিরিজ খেলতে এসে প্রথম দুই ম্যাচেই হারের স্বাদ নিয়েছে। প্রথম ম্যাচে মাত্র ৬০ রানে অল-আউট হয়ে ৭ উইকেটে হারের পর আজ দ্বিতীয় ম্যাচেও হেরেছে।

আগে ব্যাট করে বাংলাদেশ সংগ্রহ করে ৬ উইকেটে ১৪১ রান। জবাবে ব্যাট করতে নেমে কিউইরা আটকে যায় ১৩৭ রানে।

৪ রানের জয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ।

কিউইদের সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন টম ল্যাথাম। দলের বাকি ব্যাটসম্যানরা যখন উইকেট বুঝতেই হিমশিম খাচ্ছে তখন ল্যাথাম খেলে যাচ্ছেন নিশ্চিন্তে। দলের বিপদে খেললেন অর্ধশতকের ইনিংস। ৩৯ বলে ৫১ রানের ইনিংস খেলে দলকে এগিয়ে নিচ্ছেন জয়ের দিকে। কিউইদের জিততে ১২ বলে লাগে ২৮ রান।

গত ম্যাচেও দুটি ক্যাচ নিয়েছিলেন মুশফিকুর রহিম। দ্বিতীয় ম্যাচেও নিয়েছেন দুটি ক্যাচ। কলিন ডি গ্র্যান্ডহোম আর হ্যানরি নিকলস ক্যাচ দিয়েছেন মুশফিকের হাতে।

দলীয় ৮৫ রানের মাথায় কলিন ডি গ্র্যান্ডহোমকে ফিরিয়ে স্বস্তি ফেরালেন নাসুম আহমেদ। এই ম্যাচে এটাই তার প্রথম উইকেট। কিউইদের দলীয় সংগ্রহ ১৫ ওভারে ৪ উইকেটে ৮৮ রান। টম ল্যাথাম চোখ রাঙাচ্ছেন ৩৯ রানে।

টম ল্যাথামের সঙ্গে জুটিটা দারুণ ভাবে জমিয়ে তুলছিলেন উইল ইয়ং। দুজনে মিলে স্কোর বোর্ডে জমা করেন ৪৭ বলে ৪৩ রান। তবে রক্ষা হয়নি সাকিবের বলে। তৃতীয় ওভার করতে এসে উইল ইয়ংকে তুলে নেন শেষ বলে। শর্ট থার্ড ম্যান অঞ্চলে ক্যাচ দেন ২৮ বলে ২২ রান করে সাইফউদ্দিনের হাতে। কিউইদের সংগ্রহ ১২ ওভারে ৩ উইকেটে ৭১ রান।

কিউইদের প্রথম ওভারের পত্ন তৃতীয় ওভারে। সাকিবের বলে ওপেনার রবীন্দ্রর বিদায়ের পর পরের ওভারে শেখ মেহেদী হাসানের ওভারের প্রথম বলেই আরেক ওপেনার টম ব্লান্ডেল স্ট্যাম্পিংয়ের শিকার হয়ে ফিরেছেন সাজঘরে। কিউইদের সংগ্রহ ৪ ওভারে ২ উইকেটে ১৯ রান।

কিউইদের প্রথম উইকেটের পতন সাকিবের বলে। ১৪২ রানের লক্ষ্যে খেলতে নেমে ইনিংসের তৃতীয় ওভারের তৃতীয় বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন ওপেনার রাচীন রবীন্দ্র ৯ বলে ১০। ওভারের দ্বিতীয় বলে লং অনে ছক্কা মারেন এই ওপেনার। কিউকিদের সংগ্রহ ৩ ওভারে ১ উইকেটে ১৮ রান।

প্রথম ম্যাচে নিউজিল্যান্ড অলআউট হয়ে যায় মাত্র ৬০ রানে। যৌথ ভাবে নিজেদের সর্বনিম্ন রানের রেকর্ডের দিনে বাংলাদেশ তাদের হারিয়েছিল ৭ উইকেটে। অবশ্য টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আগে ব্যাট করে ১৪১ রান তুলেছে টাইগাররা। আগের ম্যাচের সঙ্গে তুলনা করলে বলা যায় কিউইদের সামনে কঠিন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে টাইগাররা।

শুরুতে লিটন দাস ও নাঈম হাসান মিলে ৯.৩ ওভার খেলে যোগ করে ৫৯ রান। লিটন ২৯ বলে ৩৩ রান করে সাজঘরে ফেরেন রাচীন রবীন্দ্রর বলে ক্যাচ দিয়ে। পরের বলে মুশফিকুর রহিম ফেরেন শূন্য রানে স্ট্যাম্পিং হয়ে।

এক ওভার বাদে সাকিব আল হাসানও ফেরেন হতাশ করে। ৭ বলে ১২ রান করে ম্যাককনিকের বলে ক্যাচ দেন সার্সের হাতে। নাঈম শেখ ওয়ানডে মেজাজে খেলেছেন, ৩৯ বলে ৩৯ রান করে সাজঘরে ফেরেন রবীন্দ্রর বলে ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে।

আফিফ হতাশ করেছেন ৩ বলে ৩ রানে সাজঘরে ফিরে। এরপর অবশ্য মাহমুদউল্লাহ রিয়াদের অপরাজিত ৩২ বলে ৩৭ আর নুরুল হাসানের ৮ বলে ১১ রানে ভর করে ৬ উইকেটে ১৪১ রান তুলেছে বাংলাদেশ।

নিয়মিত উইকেট হারনোর মিছিলে যোগ হলেন আফিফ হোসেন। শেষ দিকে ঝোড়ো ব্যাটিং করা আফিফ এদিন মাত্র ৩ বলে ৩ রান করে ফিরেছেন আজাজ প্যাটেলের বলে ক্যাচ দিয়ে। বাংলাদেশের সংগ্রহ ১৭ ওভারে ৫ উইকেটে ১১০ রান।

৩৯ বলে ৩৯ রানের ইনিংস খেলে বিদায় নিয়েছেন নাঈম শেখ। ম্যাচটা টি-টোয়েন্টি হলেও নাঈম শেখ খেলেছেন ওয়ানডে মেজাজে। ১০০ স্ট্রাইক রেটে খেলেছেন এই ওপেনার। শেষ পর্যন্ত রবীন্দ্রর বলে ব্লান্ডেলের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন সাজঘরে।

এক ওভারে পরপর লিটন-মুশফিকের বিদায়ে চাপে পড়েছে বাংলাদেশ। এমন অবস্থায় সাকিব ব্যাট করতে এসে তিনিও ফিরলেন হতাশ করে। ৭ বলে ১২ রান করে ম্যাককনিকের বলে লং-অনে ক্যাচ দিয়েছেন বেন সার্সের হাতে। বাংলাদেশের সংগ্রহ ১১ ওভারে ৩ উইকেটে ৭২ রান।

দলকে দারুণ সূচনা এনে দিয়ে লিটন দাস বিদায় নেন দলীয় ৫৯ রানের মাথায় ৩৩ রান নিয়ে। রাচীন রবীন্দ্রর করা নবম ওভারের তৃতীয় বলে তার হাতেই ক্যাচ দেন এই টাইগার ওপেনার। পরের বলে মুশফিকুর রহিমও ফিরেছেন শূন্য হাতে। স্ট্যাম্পিং হয়েছেন মুশফিক।

মিরপুরে সিরিজের দ্বিতীয় ম্যাচে নেমেছে বাংলাদেশ-নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে কিউইদের ৬০ রানে অল আউট করে ৭ উইকেটে জয় পায় টাইগাররা।

শুক্রবার এগিয়ে যাবার লড়াইয়ে নেমেছে স্বাগতিকরা। এই ম্যাচে টসে জিতেছে বাংলাদেশ। টস জিতে সফরকারী অধিনায়ক টম ল্যাথামকে বোলিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

অপরিবর্তিত একাদশ নিয়েই ব্যাটিংয়ে বাংলাদেশ। অপরদিকে দুটি পরিবর্তন এসেছে নিউজিল্যান্ড শিবিরে। ব্লেয়ার টিকনার ও জ্যাকব ডাফির বদলে বেন সিয়ার্স ও হামিশ ব্যানেট যোগ হয়েছেন একাদশে।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *