ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩০ অপরাহ্ন
নিজের আদর্শ পুরো বিশ্বের ওপর চাপিয়ে দেয়া বন্ধ করুন
এনবিএস ওয়েবডেস্ক :

নিজের আদর্শ পুরো বিশ্বের ওপর চাপিয়ে দেয়া বন্ধ করুন

সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বিশ্বের বিভিন্ন দেশের ওপর নিজের আদর্শ চাপিয়ে দেয়া বন্ধ করতে আমেরিকাকে যে পরামর্শ দিয়েছেন তা বিবেচনা করে দেখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে চীন। আফগানিস্তানে মার্কিন বাহিনীর চরম ব্যর্থতা ও লজ্জাজনক পরাজয়ের পর চীন এই আহ্বান জানালো।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন এক প্রেস ব্রিফিংয়ে বলেন, “প্রেসিডেন্ট পুতিন যে পরামর্শ দিয়েছেন আমেরিকার ওপর তার প্রতিফলন ঘটা উচিত। বিশ্বে শুধুমাত্র নির্ধারিত এক রকমের গণতন্ত্র নেই।”  

চীনা মুখপাত্র বলেন, বিশ্বের প্রতিটি দেশের নিজের মতো করে উন্নয়নের পথ অনুসরণ করার অধিকার রয়েছে যা তাদের জন্য মাননসই। আফগানিস্তানের ঘটনা দেখিয়ে দিয়েছে যে, কোনো জাতির ওপর গণতন্ত্রের মডেল চাপিয়ে দিলে তা শুধু বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা সৃষ্টি করে যা চূড়ান্ত পর্যায়ে ব্যর্থতা ডেকে আনে। ওয়াং ওয়েনবিন আরো বলেন, গণতন্ত্র এমন কোনো স্বত্ত্ব নয় যা একটি দেশের মালিকানায় থাকবে। বিশ্বের কোনো একক দেশ গন্ত্রতন্ত্রের নেতা নয় এবং কোনো দেশ অন্য দেশকে গণতন্ত্রের সবক দিতে পারে না।

এর একদিন আগে প্রেসিডেন্ট পুতিন বলেছিলেন, “আফগানিস্তানে ২০ বছরের মার্কিন আগ্রাসন ধ্বংসযজ্ঞ ও ক্ষয়ক্ষতি ছাড়া আর কিছুই দিতে পারে নি। আফগানিস্তানে আমেরিকার অর্জন শূণ্য। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *