ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:১৯ পূর্বাহ্ন
সাম্প্রদায়িক চিত্রনাট্য লিখেছে পুলিশ, দিল্লি হাইকোর্টে বললেন উমরের আইনজীবী
এনবিএস ওয়েবডেস্ক :


সাম্প্রদায়িক চিত্রনাট্য লিখেছে পুলিশ, দিল্লি হাইকোর্টে বললেন উমরের আইনজীবী

মনে পড়ে ২০২০-র ফেব্রুয়ারির দিল্লি দাঙ্গার (Riot) কথা? সেই হিংসার অন্যতম ষড়যন্ত্রকারী হিসেবে চার্জশিটে নাম রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র নেতা উমর খালিদের (Umar Khalid)। উমরকে গ্রেফতার করেছিল পুলিশ। এদিন সেই মাওলার শুনানিতে উমরের আইনজীবী বিস্ফোরক অভিযোগ করল দিল্লি পুলিশের বিরুদ্ধে।

এদিন উমরের আইনজীবী বলেন, আমার মক্কেল সাম্প্রদায়িক নন। সাম্প্রদায়িক মানসিকতা নিয়ে দিল্লি পুলিশ এই চার্জশিট বানিয়েছে। এই রকম ষড়যন্ত্র, এত নিকৃষ্ট মানসিকতা দেশে বিরল।

পুলিশ অফিসারের সঙ্গে হ্যারি পটার সিরিজের খলনায়ক, ভয়ঙ্কর জাদুকর ভিলিয়ন ভল্ডেমর্টের তুলনা করেন উমর খালিদের আইনজীবী। চার্জশিটের তুলনা করেন, ওয়েব সিরিজ ‘ফ্যামিলি ম্যান সিজন-টু’-এর স্ক্রিপ্টের সঙ্গে। তিনি বলেন, ‘‘পুলিশের এই চার্জশিট আদতে জালিয়াতি। এই উপর ভিত্তি করে কাউকে গ্রেফতার করা যায় না।’’


বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়েও উমরদের বিরুদ্ধে দেশ বিরোধী স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছিল। সেই তালিকায় ছিলেন কানহাইয়া কুমারও। দিল্লি দাঙ্গাতেও নাম জড়িয়ে যায় উমরের।

দিল্লির সাম্প্রদায়িক হিংসার ঘটনায় মূল অভিযুক্ত হিসাবে ১৫ জনের নাম উল্লেখ করে ওই চার্জশিট পেশ করেছিল পুলিশ। চার্জশিট পেশের কয়েক দিন আগেই দিল্লি হিংসায় উস্কানি দেওয়ার অভিযোগে উমরকে গ্রেফতার করে দিল্লি পুলিশের স্পেশাল সেল। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরোধী আন্দোলন চলাকালীন উস্কানিমূলক বক্তৃতার অভিযোগে তাঁর বিরুদ্ধে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) মামলাও দায়ের হয়। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *