ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:৪৫ পূর্বাহ্ন
ইরানের প্রতি পাশ্চাত্যের ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা পুতিনের
এনবিএস ওয়েবডেস্ক :

ইরানের প্রতি পাশ্চাত্যের ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা পুতিনের

ইরানের প্রতি পশ্চিমা দেশগুলোর ‘অমানবিক’ আচরণের তীব্র নিন্দা জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।তিনি বলেছেন, করোনা মহামারি মোকাবিলায় ইরানের যখন আন্তর্জাতিক সাহায্য দরকার তখন দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো আগ্রহ পাশ্চাত্য দেখাচ্ছে না।

পুতিন শুক্রবার রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে অনুষ্ঠিত ‘ইস্টার্ন ইকোনোমিক ফোরামে’ দেয়া বক্তৃতায় এ মন্তব্য করেন বলে রুশ বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে।

পুতিন বলেন, “ইরান সংক্রান্ত আলোচনায় আমি রাজনৈতিক খুঁটিনাটি নিয়ে কথা বলতে চাই না। কিন্তু এই দেশটির যখন সাহায্য প্রয়োজন তখন তার ওপর থেকে কোনো একটি নিষেধাজ্ঞাও প্রত্যাহার করা হয়নি।”

রুশ প্রেসিডেন্ট বলেন, “পশ্চিমা দেশগুলো সব সময় দাবি করে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে মানবিকতাকে প্রাধান্য দেয়া উচিত। পাশ্চাত্যের সেই মানবিকতা এখন কোথায়?”

রাশিয়ার প্রেসিডেন্ট আরো বলেন, এমনকি ইরানের ওষুধ এবং করোনা ভাইরাসের টিকা আমদানি করার ওপরও নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে পাশ্চাত্য।

ইরানের ওপর বর্তমানে আমেরিকা কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে। এই নিষেধাজ্ঞার কারণে বিদেশ থেকে করোনাভাইরাসের টিকা আমদানি করতে বেগ পেতে হচ্ছে বলে ইরানি কর্মকর্তারা জানিয়েছে। ওষুধসহ যেকোনো মানবিক ত্রাণকে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতামুক্ত রাখা হয়েছে বলে আমেরিকা দাবি করলেও বাস্তবে তা হয়নি বলে জানিয়েছে তেহরান।

ইরান বলছে, দেশটির ব্যাংকিং চ্যানেলের ওপর আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা থাকায় বিদেশ থেকে ওষুধ আমদানির অর্থ পরিশোধ করা সম্ভব হচ্ছে না। ফলে আমেরিকা ওষুধের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি করলেও তেহরান তার সুফল ভোগ করতে পারছে না।। খবর পার্সটুৃডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *