ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:১০ অপরাহ্ন
পুলিশ পিকেট, অবস্থান, তার মধ্যেই শুরু বিশ্বভারতীর ভর্তি, মিছিল টিএমসিপির
এনবিএস ওয়েবডেস্ক :

পুলিশ পিকেট, অবস্থান, তার মধ্যেই শুরু বিশ্বভারতীর ভর্তি, মিছিল টিএমসিপির

 বিশ্বভারতীর অচলাবস্থা কাটাতে হস্তক্ষেপ করেছে কলকাতা হাইকোর্ট। গতকাল অন্তর্বর্তী নির্দেশে কলকাতা হাইকোর্ট একাধিক নির্দেশ দিয়ে শান্তিনিকেতন থানাকে কার্যকর করতে বলেছিল। বেলা তিনটের আগেই শুক্রবার সেসব সেরে ফেলেছিল প্রশাসন। শনিবার থেকে ফের বিশ্বভারতীতে শুরু হল ভর্তি প্রক্রিয়া, ফল প্রকাশ এবং ন্যাক সংক্রান্ত কাজকর্ম। গতকালই বিজ্ঞপ্তি প্রকাশ করে একথা জানিয়েছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


উপাচার্যের বাড়ি থেকে ৫০ মিটার দূরে করা হয়েছে পুলিশ ব্যারিকেড। সেখানে প্রহরায় রয়েছেন পুলিশকর্মীরা। সেখান থেকে কিছুটা দূরেই একইভাবে অবস্থানে অনড় পড়ুয়ারা। তবে নেই কোনও ফেস্টুন, ব্যানার। অর্থাৎ আন্দোলনকারীরা যেন বার্তা দিতে চাইলেন, আদালতের নির্দেশ তাঁরা মানবেন কিন্তু এই ভিসির বিরুদ্ধে সমান্তরাল ভাবে আন্দোলনও চলবে। পিছিয়ে আসার কোনও জায়গা নেই।
এদিন উপাচার্যের অপসারণ দাবিতে শান্তিনিকেতনে মিছিল করে তৃণমূল ছাত্রপরিষদ। আগেই জেলা তৃণমূল সভাপতি অনুব্রত মণ্ডল বলেছিলেন, ২ সেপ্টেম্বরের পর থেকে লাগাতার আন্দোলন হবে। সেই আন্দোলনে নেমে পড়ল শাসকদলের ছাত্র সংগঠন। অবস্থানরত ছাত্রছাত্রীদের হাতে পানীয় জল, খাবারও তুলে দেন টিএমসিপি নেতারা।


প্রসঙ্গত দু’দিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিশ্বভারতী নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বলেছিলেন, শান্তিনিকেতন আগে গর্বের জায়গা ছিল। এখন সেখানে কিছু প্রবলেম হচ্ছে। তিন ছাত্রের বহিষ্কার নিয়ে গত প্রায় ১০-১২ দিন ধরে তপ্ত শান্তিনিকেতন। ভিসি বাংলাও ঘেরাও থেকে আদালতে মামলা—সবই হয়েছে এই সময়ে। আগামী বুধবার ফের এই মামলার শুনানি রয়েছে। এখন দেখার সেখানে কী নির্দেশ দেয় আদালত। খবব দ্য ওয়ালের/এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *