ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৬ পূর্বাহ্ন
ভিয়েনা সংলাপে ফিরবে ইরান; তবে ‘চাপের মুখে’ আলোচনা হবে না
এনবিএস ওয়েবডেস্ক :

ভিয়েনা সংলাপে ফিরবে ইরান; তবে ‘চাপের মুখে’ আলোচনা হবে না

ইরানের প্রেসিডেন্ট আয়াতুল্লাহ সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, তার সরকার ভিয়েনায় পাশ্চাত্যের সঙ্গে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ফেরার পরিকল্পনা করেছে তবে ‘চাপের মুখে’ কোনো আলোচনা হবে না। শনিবার রাতে দেশের প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো টেলিভিশনে সম্প্রচারিত লাইভ সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

রায়িসি বলেন, ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে ভিয়েনা সংলাপে ফিরে যাওয়ার প্রধান লক্ষ্য।তিনি তার সরকারের অবস্থান স্পষ্ট করে বলেন, “আমরা শুধুমাত্র আলোচনার জন্য আলোচনায় বসতে চাই না। আমরা ফলদায়ক আলোচনায় বসতে চাই। আর আমরা যে ফলটি চাই তা হলো নিষেধাজ্ঞা প্রত্যাহার করা।”

প্রেসিডেন্ট রায়িসি বলেন, ইরান কখনোই চাপের মুখে কারো সিদ্ধান্ত গ্রহণ করেনি এবং একথা পাশ্চাত্যের ভালো করে জানা আছে। কাজেই পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় কোনো ধরনের চাপ প্রয়োগের চেষ্টা করা হলে তা তেহরান মেনে নেবে না।

গত জুন মাসের প্রেসিডেন্ট নির্বাচনে ইব্রাহিম রায়িসি বিজয়ী হওয়ার পর থেকে ভিয়েনা সংলাপ বন্ধ রয়েছে। সর্বশেষ দফা আলোচনা সম্পর্কে উভয় পক্ষ বলেছিল, গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে সমঝোতা অর্জিত হয়েছে এবং নতুন চুক্তির খসড়া লেখার কাজও অনেকদূর এগিয়েছে।

সংলাপে ইরানি প্রতিনিধিদলের প্রধান সাইয়্যেদ আব্বাস আরাকচি ওই খসড়া নিয়ে তেহরানে ফিরে আসেন বলে পশ্চিমা গণমাধ্যমে খবর প্রকাশিত হয়। কিন্তু এরপর আর বিষয়টি এগোয়নি।

সাক্ষাৎকারে আফগানিস্তান প্রসঙ্গেও কথা বলেন প্রেসিডেন্ট রায়িসি। তিনি বলেন, আফগান সংকট সমাধানের উপায় হচ্ছে জনগণের ভোটে একটি নির্বাচিত সরকার গঠন।দেশটিতে যে সরকারই গঠিত হোক না কেন তাতে আফগান জনগণের ইচ্ছার প্রতিফলন জরুরি। আর সেরকম একটি সরকারের সঙ্গে ইরানের সম্পর্ক ঘনিষ্ঠ হওয়ার সম্ভাবনা রয়েছে। খবর  পার্সটুডে/ এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *