ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৭:১৪ অপরাহ্ন
‘নেহেরুকে ধন্যবাদ দিন মোদী’, কেন বললেন শিবসেনার নেতা
এনবিএস ওয়েবডেস্ক :

‘নেহেরুকে ধন্যবাদ দিন মোদী’, কেন বললেন শিবসেনার নেতা

 ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুকে (Jawaharlal Nehru) ধন্যবাদ জানানো উচিত নরেন্দ্র মোদীর (Narendra Modi), শিবসেনার (Shiv sena) মুখপত্র ‘সামনা’তে এমনটাই দাবি করলেন সঞ্জয় রাউত (Sannjay Raut)। মোদী সরকারের বেসরকারিকরণকে ঠুকে তিনি বলেছেন, নেহেরু সম্পদ দেশের জন্য রেখে গিয়েছেন বলেই তা বিক্রি করতে পারছে কেন্দ্র। তাই নেহেরুর প্রতি কৃতজ্ঞ থাকা উচিত তাদের।

এখানেই শেষ নয়, এদিন শিবসেনার মুখপত্র ‘সামনা’র কলমে সঞ্জয় রাউত রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের সমালোচনাও করেছেন। বলেছেন, পরাধীন ভারতে ব্রিটিশ বিরোধী আন্দোলনে তারা কোনও ভূমিকা নেয়নি। ‘ভারত ছাড়ো’ আন্দোলনে তারা নীরব থেকেছে। সেখানে নেহেরু দেশের জন্য জেল খেটেছেন।


একসময় বিজেপি ঘনিষ্ঠ শিবসেনা এনডিএ জোটের শরিক ছিল। পরে রাজনৈতিক মতানৈক্যের কারণে গেরুয়া শিবিরের সঙ্গে দূরত্ব তৈরি হয়। মহারাষ্ট্রে ক্ষমতাসীন শিবসেনার মুখে মোদী সরকারের এই সমালোচনা তাই তাৎপর্যপূর্ণ।

কেন্দ্র সরকার সম্প্রতি বেসরকারিকরণের নীতি নিয়েছে। রেল থেকে শুরু করে ব্যাঙ্ক, সব কিছুতেই বেসরকারিকরণের হাওয়া লেগেছে। এই নীতি বহুক্ষেত্রে বহুভাবে সমালোচিত হয়েছে। সঞ্জয় রাউত সেই সূত্রেই তুলে আনলেন নেহেরু প্রসঙ্গ।

নরেন্দ্র মোদী একসময় বলতেন কংগ্রেস সরকার কিছুই করেনি। দেশকে নতুন করে গঠন করছেন তিনি এবং তাঁর নেতৃত্বাধীন বিজেপি সরকার। বিরোধীরা বলছেন, কার্যক্ষেত্রে দেখা যাচ্ছে যা কিছু কেন্দ্র বেচে দেওয়ার উদ্যোগ নিচ্ছে তার প্রায় সবই কংগ্রেস আমলের। সেই প্রসঙ্গ টেনেই এদিন সঞ্জয় রাউত বলেছেন নেহেরুকে ধন্যবাদ দেওয়া উচিত মোদীর।

সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিক্যাল রিসার্চ তাদের ‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর পোস্টার থেকে নেহেরুর ছবি বাদ দিয়ে দিয়েছে। তা নিয়ে ব্যাপক চর্চা জারি রাজনৈতিক মহলে। এদিনের কলমে সে প্রসঙ্গ টেনেও মোদী সরকারকে এক হাত নিয়েছেন শিবসেনা নেতা। নেহেরুকে বাদ দিয়ে ভারতের স্বাধীনতার ইতিহাস সম্ভব নয়, মনে করিয়ে দিয়েছেন তিনি ​। খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/এক

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *