ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:৪৫ অপরাহ্ন
ইসরাইলের শীর্ষ ক্ষেপণাস্ত্র ও মহাকাশ বিজ্ঞানীকে হত্যার দায়ে এক মুসলমান আটক
এনবিএস ওয়েবডেস্ক :

ইসরাইলের শীর্ষ ক্ষেপণাস্ত্র ও মহাকাশ বিজ্ঞানীকে হত্যার দায়ে এক মুসলমান আটক

দখলদার ইসরাইলের শীর্ষ মহাকাশ ও ক্ষেপণাস্ত্র বিজ্ঞানী আভি হার ইভানকে হত্যায় জড়িত থাকার অভিযোগে এক মুসলমানকে আটক করা হয়েছে।

ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে, বিজ্ঞানী যে হোটেলে ছিলেন সেখানে বিস্ফোরণ ঘটানোর জন্য হাসান ঈদ নামের এক মুসলমানকে গ্রেপ্তার করা হয়েছে। ইসরাইলি অ্যাটর্নি জেনারেলের নির্দেশে তাকে গ্রেপ্তার করা হয়।   

কয়েকে মাস আগে গাজায় ইসরাইলি আগ্রাসনের সময় দখলদার ইসরাইলের অভ্যন্তরে আরব মুসলমানেরা যে বিক্ষোভ ও আন্দোলন শুরু করেন তারই ধারাবাহিকতায় ইহুদিবাদীদের সঙ্গে তাদের সংঘর্ষ শুরু হয়।

আরব মুসলমান তথা ফিলিস্তিনিদের ঐ অভিযান সোর্ড অব কুদস অভিযান নামে পরিচিত। ঐ অভিযানের সময় ইসরাইলের আক্রা শহরে একটি হোটেলে আগুন দেওয়ার ঘটনা ঘটে। আভি হার ইভান তখন ঐ হোটেলে ছিলেন। ইসরাইলি গণমাধ্যমে এর আগে বলা হয়েছে, আগুন ও ধোয়ার কারণে তিনি আহত হন এবং পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

ইসরাইলি গণমাধ্যমের প্রতিবেদনে আরও বলা হয়েছিল, আভি হার ইভানকে হাইফা হাসপাতালে স্থানান্তরের পর থেকেই তিনি অজ্ঞান ছিলেন এবং বিশেষ যন্ত্রের সাহায্যে শ্বাস নিচ্ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

আভি হার ইভান দখলদার ইসরাইলের মহাকাশ সংস্থার সাবেক প্রধান ছিলেন। এই বিজ্ঞানী ইসরাইলের ক্ষেপণাস্ত্র শিল্পেও ব্যাপক অবদান রেখেছেন বলে জানা গেছে।

দখলদার ইহুদিবাদী এই বিজ্ঞানীকে তার অবদানের জন্যে ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে সর্বোচ্চ পুরস্কারেও ভূষিত করা হয়েছিল। বিজ্ঞানী নিহত হওয়ার খবর প্রচারে প্রথম থেকে রাখঢাক করেছে ইসরাইলি কর্তৃপক্ষ ও গণমাধ্যম । খবর পার্সটুডে/এনবিএস/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *