ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩২ অপরাহ্ন
আফগানিস্তানে আবার ফিরতে হবে: রিপাবলিকান সিনেটর গ্রাহাম
এনবিএস ওয়েবডেস্ক :

আফগানিস্তানে আবার ফিরতে হবে: রিপাবলিকান সিনেটর গ্রাহাম

আমেরিকার উগ্র রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম হুমকি দিয়ে বলেছেন, তার দেশের সেনাদেরকে ভবিষ্যতে বাধ্য হয়ে আবার আফগানিস্তানে ফিরে যেতে হবে। তিনি বিবিসি’কে দেয়া এক সাক্ষাৎকারে আরো বলেছেন, তালেবান পরিবর্তিত হয়নি এবং তারা আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারবে না।

গ্রাহাম বলেন, “কাজেই আমরা বাধ্য হয়ে আবার আফগানিস্তানে যাবো কারণ, তালেবানের পক্ষ থেকে সমূহ বিপদ অপেক্ষা করছে।” তিনি উদাহরণ দিতে গিয়ে বলেন, দায়েশের [আইএস] আবির্ভাবের কারণে আমেরিকা যেভাবে ইরাক ও সিরিয়ায় ফিরে যেতে বাধ্য হয়েছে সেভাবে আফগানিস্তানেও ফিরে যেতে বাধ্য হবে।

উগ্রপন্থি মার্কিন সিনেটর লিন্ডসে গ্রাহাম আরো বলেন, পাঞ্জশির উপত্যকার প্রতিরোধ সেনাদেরকে সহযোগিতা করা হলে তালেবান গোটা আফগানিস্তানের ওপর শাসনকাজ পরিচালনা করতে পারবে না। এর ফলে দেশটিতে তালেবানের বিরুদ্ধে গণ অসন্তোষ দেখা দেবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক এই সিনেটর আরো বলেন, দায়েশ-খোরাসান [আইএস-খোরাসান] যখন দেখবে তালেবান দুর্বল হয়ে পড়েছে তখন তারাও তালেবানের ওপর হামলা শুরু করবে। সে অবস্থায় আফগানিস্তানে আবারো ভয়াবহ গণ্ডগোল দেখা দেবে এবং দেশটি উগ্র জঙ্গি গোষ্ঠীগুলোর অভয়ারণ্যে পরিণত হবে।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করে নেয়। এরপর ৩১ আগস্ট সর্বশেষ মার্কিন সেনা আফগানিস্তান ছেড়ে চলে যায়। দেশটিতে কয়েক ট্রিলিয়ন ডলার খরচ করা আমেরিকার পক্ষে বিষয়টি সহজে মেনে নেয়া সম্ভব নয়। বিশেষ করে রিপাবলিকান নেতারা আফগানিস্তানে তাদের দীর্ঘতম যুদ্ধে এই ভয়াবহ পরাজয় মেনে নিতে পারছেন না। এর আগে গত ২৮ আগস্ট সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেট্টা আফগানিস্তানে আবার সেনা পাঠানোর আহ্বান জানিয়েছিলেন। খবর পার্সটুডে / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *