ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:৩৬ অপরাহ্ন
নেটেই কাটছে দিন-রাত? অনলাইনে জালিয়াতির ঝুঁকি এড়াবেন কীভাবে? পরামর্শ দিল গুগল
এনবিএস ওয়েবডেস্ক :

নেটেই কাটছে দিন-রাত? অনলাইনে জালিয়াতির ঝুঁকি এড়াবেন কীভাবে? পরামর্শ দিল গুগল

যত দিন যাচ্ছে প্রযুক্তি আরও উন্নত হচ্ছে। আর তার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে ঝুঁকি। কোভিড আবহে মানুষের অনলাইন (Online) নির্ভরতা বেড়ে গেছে অনেক। ইন্টারনেটেই (Internet) কেটে যায় সারাদিন। কাজ হোক বা পড়াশোনা, এমনকি বই পরাও এখন অনলাইন। কিন্তু অনলাইন কাজে সাইবার ক্রাইম থেকে সতর্ক থাকা একান্ত প্রয়োজন। তা না হলে বিপদ শিয়রে। কারণ সারাদিন নেট চালিয়ে হ্যাকাররাও বসে থাকে সাধারণ মানুষের এক ফোঁটা ভুলের অপেক্ষাতেই। পান থেকে চুন খসলেই সেই সুযোগকে কাজে লাগায় তারা। এবার ইন্টারনেট ব্যবহারকারীদের তা নিয়ে সতর্ক করল গুগল (Google)।

গুগলের তরফে তার ব্যবহারকারীদের কীভাবে সতর্ক থাকতে হবে সে বিষয়ে বেশ কিছু পরমর্শ দেওয়া হয়েছে। সারাদিন নেট চালিয়ে রাখলে সাইবার ক্রাইমের হাত থেকে কীভাবে নিজের ডিভাইস সুরক্ষিত রাখবেন দেখে নিন।

গুগল পরামর্শ দিয়েছে অনলাইনে কারও সঙ্গে ব্যক্তিগত কোনও তথ্য বা ডিটেলস শেয়ার না করাই ভাল। সে যতই কাছের লোক, চেনা লোক হোক, গোপনীয়তা বজায় রাখার জন্য সবসময় অফলাইনেই ভরসা রাখতে হবে। জন্ম তারিখ, ব্যাঙ্কের তথ্য হোক কিংবা প্রিয় ফুটবলারের নাম, অচেনা লোকের সঙ্গে কোনওটাই শেয়ার করা উচিত নয় অনলাইনে। চেলা মানুষ হলেও সতরক থাকতে হবে, জানিয়েছে গুগল।

নানা রকম স্প্যাম মেসেজে জি-মেলের ইনবক্স ভরে থাকে। এর থেকে সতর্ক থাকতে হবে, জানিয়েছে গুগল। ফোনে স্প্যাম ফিল্টার থাকলেও অনেক সময় ইনবক্সে স্প্যাম মেসেজ ঢুকে পড়ে। এর থেকে সুরক্ষিত থাকতে গুগলের একটি বিশেষ টুল রয়েছে তা ব্যবহার করতে হবে। এর নাম হল ফিশিং টুল। যে সমস্ত মেসেজ গোলমেলে তার জন্য আগে থেকেই এই টুল সতর্ক করে দেয় ব্যবহারকারীকে। এই টুল ব্যবহারের পরামর্শ দিয়েছে গুগল।

হ্যাকারদের হাত থেকে বাঁচতে পাসওয়ার্ড বারবার বদলানোর পরামর্শ দিয়েছে গুগল। সমস্ত গুরুত্বপূর্ণ জায়গার পাসওয়ার্ড বারে বারে বদলালে হ্যাকারদের নজর এড়ানো যায়। দীর্ঘদিন একই পাসওয়ার্ড তাই একদম নয়। এক্ষেত্রে পাসওয়ার্ড সুরক্ষিত আছে না বদলানো প্রয়োজন তা বলে দেবে গুগলের ‘পাসওয়ার্ড চেকআপ’ অপশন। পাসওয়ার্ডে ঝুঁকি আছে কিনা তা বুঝতে এই অপশন ব্যবহার করা যেতে পারে।খবর দ্য ওয়ালের / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *