ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৭:১২ পূর্বাহ্ন
দেশের সবাই হিন্দু! হঠাৎ দাবি মোহন ভগবতের, কী যুক্তি দিচ্ছেন সঙ্ঘ প্রধান?
এনবিএস ওয়েবডেস্ক :

দেশের সবাই হিন্দু! হঠাৎ দাবি মোহন ভগবতের, কী যুক্তি দিচ্ছেন সঙ্ঘ প্রধান?

 প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু। দেশের সকল হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক। এটাই ইতিহাস। বিষয়টিকে এ ভাবেই ব্যাখ্যা করা ভাল বলে মন্তব্য করেন তিনি। সোমবার মুম্বইয়ে এই কথাই জানালেন সঙ্ঘ প্রধান মোহন ভাগবত। মুসলিম বিশিষ্টজনদের উদ্দেশ্যে বক্তৃতায় হিন্দু-মুসলমান সমাজের মধ্যে ঐক্য সাধন ও কট্টরপন্থী মুসলিম বিচারধারার বিরুদ্ধে সাধারণ শিক্ষিত মুসলমান সমাজকে এগিয়ে আসার আহ্বান জানান ভাগবত।


অতীতেও একবার এমনই একটি দাবি করেছিলেন আরএসএস প্রধান। মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত একটি অনুষ্ঠানে মোহন ভাগবত বলেছিলেন, ভারতের হিন্দু ও মুসলমানদের ডিএনএ একই। সে সময়ে ওই মন্তব্য ঘিরে বির্তক তৈরি হয়েছিল। তবে এবারও বিতর্ক সৃষ্টি হবে কিনা, তা সময়ই বলবে।


সোমবার মুম্বইয়ে ‘রাষ্ট্র প্রথম-রাষ্ট্র সর্বোপরি’ শীর্ষক একটি আলোচনায় মুখ্য বক্তা ছিলেন ভাগবত। সেখানে উপস্থিত ছিলেন কেরলের রাজ্যপাল আরিফ মহম্মদ খান, কাশ্মীর কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা প্রাক্তন লেফটেন্যান্ট জেনারেল সৈয়দ আটা হুসেনের মতো বিশিষ্ট মানুষেরা।

সূত্রের খবর, এই বৈঠকে সাম্প্রদায়িক ঐক্যের উপরে জোর দিতে গিয়ে মোহন ভাগবত বলেন, এ দেশের হিন্দু-মুসলমানদের পূর্বপুরুষ এক। তাঁর দাবি, প্রত্যেক ভারতীয় নাগরিকই হিন্দু। কেন এমন কথা, তাঁর একটি ব্যাখ্যাও দিয়েছেন ভাগবত। বলেন, হিন্দু শব্দ মাতৃভূমি, আমাদের পূর্বপুরুষ ও ভারতের গৌরবময় সংস্কৃতির অঙ্গ। এখানে ভিন্নমতের অনাদর হয় না। ইসলাম আক্রমণকারীদের সঙ্গে এসেছিল। একে এ ভাবেই দেখা উচিত।

তবে মোহন ভাগবতের এই বক্তব্যের পেছনে বিশেষ রাজনৈতিক কারণ রয়েছে বলে মনে করা হচ্ছে। বেশ কয়েকটি সূত্রের মতে, দেশের বিভিন্ন প্রান্তে বিজেপি তথা সঙ্ঘ পরিবারের বিরুদ্ধে যে হারে মুসলিম নিগ্রহের অভিযোগ উঠেছে, সেই কালি মুছতেই ভাগবতের এই ঐক্যের মন্তব্য।খবর দ্য ওয়ালের / এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *