ঢাকা, শনিবার ২৩ অক্টোবর ২০২১, ১১:৩৩ পূর্বাহ্ন
নেত্রকোণায় হেলথক্যাম্প ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন
সালাহ উদ্দীন খান রুবেল

নেত্রকোণায় হেলথক্যাম্প ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন

“ শেখ হাসিনা’র বারতা, নারী-পুরুষ সমতা ” এই শ্লোগানকে ধারণ করে নেত্রকোণা জেলা প্রশাসনের সহযোগিতায়, নেত্রকোণা মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে মঙ্গলবার সকালে নেত্রকোণা পাবলিক হল মিলনায়তনে মহিলা বিষয়ক অধিদফতর কর্তৃক বাস্তবায়িত “ কর্মজীবী ল্যাকটেটিং মাদার সহায়তা তহবিল কর্মসূচির ” উপকারভোগীদের (২০১৯-২০২০ অর্থ বছরে ভাতাপ্রাপ্ত) তিনদিন ব্যাপী স্বাস্থ্য সেবা জোরদার করার লক্ষ্যে হেলথক্যাম্প ও প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা সামগ্রী বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

জানা যায়, নেত্রকোণা আধুনিক সদর হাসপাতালের চিকৎসকদের তত্ত্বাবধায়ানে কর্মসূচীর আওতায় পৌরসভার ৯ টি ওয়ার্ডের মোট ১৩শ জন নারীকে ৮শত টাকা করে ভাতা প্রদান ও চিকিৎসা সহায়তা প্রদান করা হবে। প্রথম দিনে মঙ্গলবার পরে পৌর সভার ১,২,৩ নং ওয়ার্ডের প্রায় চার শতাধিক নারীকে এই সেবা দেয়া হয়। পর্যায়ক্রমে আগামী দুইদিন বাকী ওয়ার্ডগুলোর মধ্যে সেবাদান করা হবে। এই কর্মসূচীর মূল উদ্দ্যেশ্য হচ্ছে সুন্দর আগামীর প্রজন্ম গড়ে তোলার লক্ষে পরিপূর্ণ পুষ্টি নিয়ে শিশুরা যেনো বেড়ে উঠতে পারে সে কারণে এই কর্মসূচী গ্রহন করেছে সরকার।

স্থানীয় যেকোনো এনজিও’র মাধ্যমে মায়েদের কে নিয়ে জীবনমুখী ব্যবস্থার প্রশিক্ষণ দেয়া হয়। প্রথম এবং দ্বিতীয় গর্ভকালীন সময়ে দুঃস্থ্য ও হতদরিদ্র মায়েরা অন্তত একবার ভাতা পেয়ে থাকেন। ২০১০-২০১১ অর্থ বছরে নেত্রকোণা পৌর এলাকায় এই কর্মসূচী চালু হয়। ২০২০-২০২১ অর্থ বছরে তিন বছর মেয়াদী তেরশত মায়েদের মাঝে আটশত টাকা করে ভাতা প্রদান করা হয়।

এ উপলক্ষ্যে মঙ্গলবার নেত্রকোণা জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান এরঁ সভাপতিত্বে সাংস্কৃডুশ কর্মী নাহিদ সুলতানা লিবনের সঞ্চালনায় বক্তব্য রাখেন- হাবিবা রহমান খান শেফালী এমপি, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌরসভার মেয়র আলহাজ¦ মোঃ নজরুল ইসলাম খান, পুলিশ সুপার আকবর আলী মুন্সী, সিভিল সার্জনের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মেডিক্যাল অফিসার ডা. উত্তম কুমার, মহিলা বিষয়ক অধিদফতরের উপ-পরিচালক নাজনীন সুলতানা, নেত্রকোণা সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার, মহিলা বিষয়ক অধিদফতরের অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর মোঃ ওয়ারেছ আলী ফকির প্রমুখ।

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *