ঢাকা, রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:১১ পূর্বাহ্ন
আইএইএ’কে নিরপেক্ষতা ও পেশাদারিত্ব বজায় রাখতে হবে
এনবিএস ওয়েবডেস্ক :

আইএইএ’কে নিরপেক্ষতা ও পেশাদারিত্ব বজায় রাখতে হবে

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি এই সংস্থাকে তার দায়িত্ব পালনের ক্ষেত্রে পেশাদারিত্ব ও নিরপেক্ষতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন। আইএইএ মঙ্গলবার ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে সর্বশেষ প্রতিবেদন প্রকাশ করার পর গরিবাবাদি এ আহ্বান জানালেন।

ওই প্রতিবেদনে জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থা বলেছে, ইরানের পরমাণু তৎপরতার ওপর এই সংস্থার পরিদর্শন কাজকে ব্যাপকভাবে সীমিত করে ফেলা হয়েছে।আইএইএ’র প্রতিবেদনে বলা হয়, ইরানের সংসদে পাস হওয়া একটি আইন বাস্তবায়নের কারণে গত ২৩ ফেব্রুয়ারি থেকে ইরানের পরমাণু তৎপরতার ওপর এই সংস্থার নজরদারি মারাত্মকভাবে দুর্বল হয়ে পড়েছে।

প্রতিবেদনে ধারনা করা হয়েছে, ইরানের কাছে বর্তমানে বিভিন্ন মাত্রায় সমৃদ্ধ ২,৪৪১ কেজি ইউরেনিয়াম রয়েছে। এর মধ্যে শতকরা ২০ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম আছে ৮৪.৩ কেজি এবং শতকরা ৬০ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম রয়েছে ১০ কেজি।

এ সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে গরিবাবাদি বলেন, পরমাণু অস্ত্র বিস্তার রোধ চুক্তি বা এনপিটি’র ধারা মেনেই ইরানে ইউরেনিয়ামের ধাতব দণ্ড উৎপাদনসহ বিভিন্ন মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধের কাজ চলছে।

ইরানের স্থায়ী প্রতিনিধি সুস্পষ্ট ভাষায় বলেন, ইরান কখনোই তার পরমাণু তৎপরতায় এনপিটি চুক্তি লঙ্ঘন করেনি। তবে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ায় এবং অন্যান্য দেশ এই সমঝোতা বাস্তবায়ন করতে ব্যর্থ হওয়ায় তারা ইরানকে এই সমঝোতা মেনে পরমাণু তৎপরতা চালানোর আহ্বান জানাতে পারে না। আর অন্য পক্ষগুলো এই সমঝোতা লঙ্ঘন করেছে বলে ইরানও তা মেনে চলতে বাধ্য নয়।

কাজেম গরিবাবাদি বলেন, ইরান এর আগে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আশা বাঁচিয়ে রাখার জন্য আইএইএ’র সঙ্গে তিন মাসের একটি অস্থায়ী চুক্তি করেছিল যা ছিল একটি রাজনৈতিক সিদ্ধান্ত। ওই সময়সীমা পার হয়ে যাওয়ার পর তেহরান আর সেটি মেনে চলতে বাধ্য নয়। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *