ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০১:৪২ পূর্বাহ্ন
যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান
এনবিএস ওয়েবডেস্ক :

যুদ্ধ ও সন্ত্রাসমুক্ত আফগানিস্তান দেখতে চায় ইরান: আব্দুল্লাহিয়ান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান বলেছেন, তার দেশ এমন একটি আফগানিস্তান দেখতে চায় যেখানে যুদ্ধ বা সন্ত্রাসবাদ থাকবে না। তিনি মঙ্গলবার সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই’র সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

এ সময় আব্দুল্লাহিয়ান ও কারজাই আফগানিস্তানের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা ও মতবিনিময় করেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী আফগানস্তান সম্পর্কে তার দেশের মৌলিক নীতি তুলে ধরে বলেন, আফগানিস্তানের সকল দল ও গোত্রের প্রতিনিধিদের নিয়ে একটি ব্যাপকভিত্তিক অংশগ্রহণমূলক সরকার গঠন করা হলেই কেবল দেশটিতে টেকসই শান্তি আসতে পারে বলে তেহরান মনে করে।

আমির-আব্দুল্লাহিয়ান বলেন, আফগানিস্তানের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রমে যাতে ছেদ না পড়ে সেজন্য ইরান তার সবগুলো স্থলবন্দর ও ক্রসিং পয়েন্ট খুলে রেখেছে এবং এসব বন্দর দিয়ে নিয়মিত আফগানিস্তানে পণ্য সরবরাহ করা হচ্ছে। তিনি আফগানিস্তানের বর্তমান অরাজক পরিস্থিতির জন্য গত দুই দশকের মার্কিন দখলদারিত্বকে দায়ী করেন।তবে এ পরিস্থিতির অবসান ঘটানোর জন্য এখন আফগান জনগণকেই দৃঢ় সিদ্ধান্ত নিতে হবে বলে ইরানের পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন।

টেলিফোন সংলাপে সাবেক আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইদ বলেন, আফগানিস্তানের সর্বজন শ্রদ্ধেয় নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতি কাটিয়ে ওঠার জন্য তাদের সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন এবং তাদের উদ্দেশ্য আফগান জনগণের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়ন করা।তিনি আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আগের মতো সহযোগিতা করার জন্য তেহরানের প্রতি আহ্বান জানান। খবর পার্সটুডে /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *