ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ০২:১০ পূর্বাহ্ন
উত্তর কোরিয়ার পলিটব্যুরোতে এলেন সেনা কর্তা
এনবিএস ওয়েবডেস্ক :

উত্তর কোরিয়ার পলিটব্যুরোতে এলেন সেনা কর্তা

বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, উত্তর কোরিয়ার (North Korea) রাজনীতিতে ‘রাইজিং স্টার’ হলেন জেনারেল পাক জং চোন। দেশের ক্ষেপণাস্ত্র কর্মসূচিতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন। মঙ্গলবার জানা গেল, উত্তর কোরিয়ার শাসক দল ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার সভাপতিমণ্ডলীতে স্থান পেয়েছেন জেনারেল পাক। একইসঙ্গে তিনি পার্টির কেন্দ্রীয় কমিটির সম্পাদক মণ্ডলীতেও স্থান পেয়েছেন। গত জুলাইতেই শোনা গিয়েছিল, করোনা সংকটের সময় যথাযথ ভূমিকা পালন করতে না পারার জন্য জেনারেল পাক ও আরও কয়েকজনকে তিরস্কার করেছেন একনায়ক কিম জং উন। তাঁদের ডিমোশন হয়েছে। কিন্তু কয়েকমাসের মধ্যেই প্রমোশন পেলেন জেনারেল পাক।


উত্তর কোরিয়া এখনও পর্যন্ত বলে আসছে, সেদেশে একজনও কোভিডে আক্রান্ত হননি। করোনা সংকটে জেনারেল পাক ঠিক কোন ভূমিকা পালন করতে ব্যর্থ হয়েছেন তাও পরিষ্কার নয়। সিওলে ইউনিভার্সিটি অব নর্থ কোরিয়ান স্টাডিজের অধ্যাপক ইয়াং মো জিন বলেন, সম্ভবত জেনারেল পাকের ডিমোশন ছিল লোকদেখানো ব্যাপার। একনায়ক কিম দেশবাসীকে দেখাতে চেয়েছিলেন, জেনারেল পাক নিজের ব্যর্থতা মেনে নেন।

কয়েক বছর আগে ‘ফোর স্টার আর্মি জেনারেল’-এর পদে প্রমোশন পেয়েছিলেন পাক। তাঁকে নিয়মিত একনায়কের আশপাশে দেখা যাচ্ছিল। একটি ছবিতে দেখা গিয়েছিল, তিনি উত্তর কোরিয়ার পবিত্র পাহাড় মাউন্ট পায়েকতু-র পথে কিমের সঙ্গে ঘোড়ায় চড়ে ভ্রমণ করছেন।


পর্যবেক্ষকদের মতে, স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নির্মাণে বিশেষ কৃতিত্ব দেখিয়েছিলেন জেনারেল পাক। সেজন্যই তাঁর প্রমোশন হয়। ২০১৮ সালে আমেরিকার সঙ্গে বৈঠকের পরে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র তৈরি স্থগিত রাখেন একনায়ক। তখন থেকেই স্বল্পপাল্লার ক্ষেপণাস্ত্র কর্মসূচির গুরুত্ব বাড়ে।

দক্ষিণ কোরিয়ার ইওনহাপ সংবাদ সংস্থা জানিয়েছে, উত্তর কোরিয়ার ওয়ার্কার্স পার্টির সভাপতি মণ্ডলী থেকে সম্প্রতি সরে গিয়েছেন অপর সেনাকর্তা রি পিয়ং চোল। তিনিও একসময় ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে যুক্ত ছিলেন। জেনারেল পাককে তাঁর জায়গাতেই সভাপতিমণ্ডলীতে নেওয়া হয়েছে।

পর্যবেক্ষকদের মতে, গত জুলাই মাসে উত্তর কোরিয়ার প্রশাসনের সর্বোচ্চ স্তরের কয়েকজন কর্তাকে যেভাবে সরিয়ে দেওয়া হয়েছে, তা আগে কখনও হয়নি। সম্ভবত একনায়ক কিম বোঝাতে চেয়েছেন, যিনি যত উঁচু পদেই থাকুন, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নিতে তিনি দ্বিধা করবেন না। মঙ্গলবার উত্তর কোরিয়ার সংবাদ সংস্থা কেসিএনএ জানিয়েছে, দেশের সেনা গোয়েন্দা সংস্থার প্রধান রিম কাওয়াং ইল এবার সেনাপ্রধানের পদে প্রমোশন পেয়েছেন। আর্মি জেনারেল জাং জোং নাম হয়েছেন সামাজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী।খবর দ্য ওয়ালের  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *