ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:৫১ পূর্বাহ্ন
তালিবান নিয়ে চিনের মতলব আগেই জানতেন বাইডেন
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবান নিয়ে চিনের মতলব আগেই জানতেন বাইডেন

আফগানিস্তান (Afghanistan) থেকে আমেরিকার সেনা প্রত্যাহার সম্পূর্ণ হয়েছে। তালিবান (Taliban) সরকার গঠনের প্রক্রিয়াও সুরু করে দিয়েছে। আর এর মাঝেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এ ব্যাপারে চিনের অবস্থান নিয়ে মুখ খুললেন।

মঙ্গলবার বাইডেন বলেছেন, কাবুলের মসনদে তালিবান বসার পর থেকেই তিনি আন্দাজ করেছিলেন জঙ্গিদের সঙ্গে বোঝাপড়া করবে চিন। আর হয়েছেও তাই। গত ১৫ অগস্ট তালিয়ান কাবুল দখল করে নেওয়ার পরেই চিন জানিয়েছে আফগানিস্তানে তালিবানের পাশেই আছে তারা। গোতা বিশ্বকেও তারা তালিবানকে সুষ্ঠুভাবে সরকার গড়তে দেওয়ার কথা বলেছে।


শুধু চিন নয়, আফিগানিস্তানে বন্দুকের নলের মুখে ক্ষমতা দখল করা তালিবানি জঙ্গিদের সমর্থন জানিয়েছে রাশিয়া, পাকিস্তান আর ইরানও। এদিন তাদেরও এক হাত নিয়েছেন বাইডেন। তিনি বলেছেন তিনি জানতেন চিনের সঙ্গে আফগানিস্তানের কিছু সমস্যা রয়েছে। তাই যেন্তেন প্রকারেণ তারা চাইবে তালিবানের সঙ্গে বোঝাপড়া করতে। আর সেই একই কাজ করেছে পাকিস্তান, রাশিয়া আর ইরান।

তালিবানকে আর্থিক নিশ্চয়তা দেবে চিন, তেমনটাই মনে করছে পর্যবেক্ষক মহল। আর তাই যদি হয় তবে চিন আর পাকিস্তানের মদতপুষ্ট তালিবান শাসিত আফগানিস্তান চিন্তার কারণ হয়ে উঠতে পারে ভারতের জন্যেও।

বেজিং বারবার বলে এসেছে আফগানিস্তানে তালিবানের বিরোধিতা না করে সকলের উচিত তাদের পাশে দাঁড়ানো। কীভাবে তারা নতুন সরকার গড়বে, দেশ চালাবে, তাতে তালিবানকে সাহায্যের বার্তাই দিয়ে এসেছে চিন। এদিন মার্কিন প্রেসিডেন্টও সে একই স্মভাবনার কথা বললেন। ইতিমধ্যে তালিবান সরকার গঠনের প্রক্রিয়া শুরু করে দিয়েছে। সরকারের মাথায় বসছেন মোল্লা হাসান আখুন্দ। ডেপুটি হচ্ছেন বরাদর গনিখবর দ্য ওয়ালের  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *