ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৭:০৪ পূর্বাহ্ন
২০২১-এ ৪৬ শতাংশ বেশি নারীঘটিত অপরাধের অভিযোগ জমা, সবচেয়ে বেশি উত্তরপ্রদেশে
এনবিএস ওয়েবডেস্ক :


২০২১-এ ৪৬ শতাংশ বেশি নারীঘটিত অপরাধের অভিযোগ জমা, সবচেয়ে বেশি উত্তরপ্রদেশে

গত বছরের তুলনায় ২০২১-এ ৪৬ শতাংশ বেশি মহিলাঘটিত অপরাধের (crime against women) অভিযোগ জমা পড়েছে বলে জানাল জাতীয় মহিলা কমিশন (national commission of women)। তাদের পরিসংখ্যান, এ বছর জানুয়ারি থেকে আগস্ট-প্রথম ৮ মাসে যেখানে ১৯,৯৫৩টি অভিযোগ দায়ের হয়েছে,  সেখানে গত বছর একই সময়ে জমা পড়েছিল ১৩,৬১৮টি অভিযোগ। গত জুলাইয়ে জমা পড়েছে ৩২৪৮টি অভিযোগ, যা ২০১৫ সালের জুনের পর থেকে এক মাসে দায়ের হওয়া সর্বোচ্চ। কমিশন  জানাচ্ছে, মোট জমা পড়া অভিযোগের অর্ধেকের বেশি এসেছে উত্তরপ্রদেশ (uttar pradesh) থেকেই। ১০,০৮৪টি। তারপরই দিল্লি (delhi)। দেশের রাজধানীতে দায়ের হয়েছে ২১৪৭টি অভিযোগ। হরিয়ানা, মহারাষ্ট্রে নথিভুক্ত হয়েছে যথাক্রমে ৯৯৫টি ও ৯৭৪টি অভিযোগ ।

 কেন নারীঘটিত অপরাধের অভিযোগ বেশি দায়ের হচ্ছে,  কারণ ব্যাখ্যা করে মহিলা কমিশনের প্রধান  রেখা শর্মা জানিয়েছেন, কমিশন লাগাতার সচেতনতামূলক কর্মসূচি নিচ্ছে, লোকজনও তার উদ্যোগের কথা জানে, সেজন্যই অভিযোগ জমা পড়ছে বেশি। তাঁকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা বলেছে, কমিশন মহিলাদের সাহায্য করতে নতুন নতুন উদ্যোগ নেওয়ার কথা সবসময় বলেছে। তার সঙ্গে তাল রেখে আমরা সর্বক্ষণের হেল্পলাইন নম্বর চালু করেছি, পাশাপাশি বিপন্ন মহিলাদের সাহায্যে পরিষেবার আয়োজনও করা হয়েছে,  যাতে তারা অভিযোগও দায়ের করতে পারেন।

কমিশনের পরিসংখ্যানে প্রকাশ, সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকারের ধারায় সবচেয়ে বেশি অভিযোগ দায়ের হয়েছে। ৭০৩৬টি। গার্হস্থ্য হিংসার  অভিযোগ জমা পড়েছে ৪২৮৯টি। বিবাহিত মহিলাকে হেনস্থা বা পণের জন্য অত্যাচার সংক্রান্ত অভিযোগের সংখ্যা ২৯২৩টি। ধর্ষণের অভিযোগ ১০২২টি। মহিলা শ্লীলতাহানির অভিযোগ ১১১৬টি ।খবর দ্য ওয়ালের  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *