ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:২০ পূর্বাহ্ন
শিক্ষকের পেনশন বন্ধ! শিক্ষা সংসদের আধিকারিকদের বেতন বন্ধের নির্দেশ দিল হাইকোর্ট
এনবিএস ওয়েবডেস্ক :


শিক্ষকের পেনশন বন্ধ! শিক্ষা সংসদের আধিকারিকদের বেতন বন্ধের নির্দেশ দিল হাইকোর্ট

 শিক্ষকের (Teacher) প্রাপ্য পেনশন আটকে রাখার জন্য হাইকোর্টের (Highcourt) সমালোচনার মুখে প্রথমিক শিক্ষা সংসদ। এক মামলার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শিক্ষা সংসদের আধিকারিকদের তীব্র ভর্ৎসনা করেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বলেন, পেনশন আটকে রাখা বন্ধ হওয়া দরকার।


জনৈক শিক্ষক ধ্রুবজ্যোতি সরকাররে মামলার পরিপ্রেক্ষিতে এদিন প্রাথমিক শিক্ষা সংসদের সমালোচনা করেছে উচ্চ আদালত। অভিযোগ, ২০২০ সালে অবসরের পর থেকে প্রাপ্য পেনশন তথা অবসরকালীন ভাতা পাচ্ছেন না ওই শিক্ষক। তা নিয়েই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।


এদিন এই মামলার বিচারের সময় অভিজিৎ গঙ্গোপাধ্যায় ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রাথমিক বা উচ্চ শিক্ষা যাই হোক না কেন, শিক্ষকদের পেনশন আটকে রেখে তাঁদেরকে হেনস্থার ঘটনা এবার বন্ধ হওয়া দরকার। পেনশন সময়মতো দিতেই হবে। শুধু তাই নয়, এই ঘটনার সঙ্গে যুক্ত প্রাথমিক শিক্ষা সংসদের আধিকারিকদের বেতন বন্ধের নির্দেশও দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

মামলাকারী শিক্ষকের আইনজীবী গৌরব দাস ও মধুমিতা দাস আদালতে জানান ২০০৮ সালে দক্ষিণ দিনাজপুর থেকে উত্তর ২৪ পরগনায় বদলি হন ধ্রুবজ্যোতি সরকার। ২০২০ সালে তিনি অবসর নেন। কিন্তু অবসরের পর থেকেই তিনি পেনশন পাচ্ছেন না। আইনজীবীরা জানিয়েছেন এর জন্য দায়ী দক্ষিণ দিনাজপুরের প্রাথমিক শিক্ষা সংসদ। তাদেরকে বার বার বলা স্বত্ত্বেও, বদলির ১৪ বছর পরও তারা নতুন স্কুলে সার্ভিস বুক-সহ কোনও তথ্য পাঠায়নি। মঙ্গলবার আদালতের সামনে পুরো ঘটনাটি তুলে ধরতেই ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি। তিনি নির্দেশ দিয়েছেন এই সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত দক্ষিণ দিনাজপুরের প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান, জেলা পরিদর্শক ও স্কুল পরিদর্শকের বেতন বন্ধ থাকবে।

আগামী ১৩ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে।খবর দ্য ওয়ালের  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *