ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১৮ অপরাহ্ন
মুকুল রায়ের আবেদন খারিজ হাইকোর্টে, অসুস্থতার তত্ত্ব ওড়াল আদালত
এনবিএস ওয়েবডেস্ক :

মুকুল রায়ের আবেদন খারিজ হাইকোর্টে, অসুস্থতার তত্ত্ব ওড়াল আদালত

 পিএসসি চেয়ারম্যান মামলায় মুকুল রায়ের (Mukul Roy) আবেদন খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট (Highcourt)। অসুস্থতার তত্ত্ব খারিজ করে আদালত জানিয়ে দিল, সময় দেওয়া যাবে না। শুক্রবার, ১০ সেপ্টেম্বর ফের এই মামলার শুনানি হবে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের বেঞ্চে।


পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান পদে মুকুল রায়ের নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা করেছে বিজেপি। সেই মামলার শুনানি ছিল বুধবার। সেখানে মুকুল রায় হাজিরা দেননি। তাঁর পক্ষে অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত আদালতে আবেদন জানান, মুকুলবাবু অসুস্থ। তাঁকে দুসপ্তাহ সময় দেওয়া হোক। মামলাকারী কল্যাণীর বিজেপি বিধায়ক অম্বিকা রায় আদালতে বলেন, উনি অসুস্থতা সত্ত্বেও সংবাদমাধ্যমে প্রতিক্রিয়া দিচ্ছেন। অথচ আদালতে আসছেন না। এই যুক্তিকে গ্রহণ করেছে আদালত।

বিজেপির আবেদনের বিরোধিতা করে কিশোর দত্ত আর্জি জানান, বেশি সময় চাওয়া হচ্ছে না। দু’সপ্তাহ তাঁকে সময় দেওয়া হোক। কিন্তু আদালত সেই আবেদন খারিজ করে দিয়েছে।


পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান করা নিয়ে বিরোধী দল বিজেপির সঙ্গে সরকার পক্ষের সংঘাত চলছে। রীতি হচ্ছে বিরোধী দলের বিধায়ক পিএসি-র চেয়ারম্যান হন। মুকুলবাবু বিজেপির টিকিটে জিতলেও জুন মাসে তৃণমূলে ফিরেছেন। বিজেপি তাঁর বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগের আবেদনও জানিয়েছে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের কাছে।

এর মধ্যে রাজ্যপাল জগদীপ ধনকড়ও এ নিয়ে একাধিক চিঠিচাপাটি দিয়েছেন। যা নিয়ে ক্ষুব্ধ বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। বিমানবাবু বলেন, “পিএসি নিয়ে চিঠিচাপাটি দিয়ে হস্তক্ষেপ করে বিধানসভার গরিমা নষ্ট করছেন রাজ্যপাল। যে ভাষায় তিনি চিঠি দিচ্ছেন তাতে সাংবিধানিক প্রতিষ্ঠানের সম্মান থাকে না। রাজ্যপালের নিজেরও সম্মান থাকে না। এটা তাঁর বোঝা উচিত। আমি আশা করি তিনি সংযত হবেন।”

উল্লেখ্য, পিএসি চেয়ারম্যান মুকুল রায় কেন তা প্রশ্ন তুলে স্পিকারকে চিঠি দিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়। সেই চিঠি নিয়েই ক্ষুব্ধ স্পিকার। তিনি জানিয়েছেন, রাজ্যপালের চিঠি পাওয়ার পর তাঁকেও চিঠি পাঠানো হয়েছে বিধানসভার তরফে। বিধানসভার অধ্যক্ষ বুঝিয়ে দিতে চেয়েছেন, হাউসের অভ্যন্তরীণ বিষয়ে রাজ্যপালের এই ধরনের চিঠিচাপাটি আসলে নাক গলানো। সেটা যে তিনি ভাল ভাবে দেখছেন না তাও স্পষ্ট করে দিয়েছেন বিমানবাবু। তবে আদালতে অস্বস্তি বাড়ল মুকুল রায়ের।খবর দ্য ওয়ালের  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *