ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:৪৮ অপরাহ্ন
মার্কিন সমর্থন না থাকলে প্রথম বছরেই শেষ হতো ইয়েমেন যুদ্ধ
এনবিএস ওয়েবডেস্ক :

মার্কিন সমর্থন না থাকলে প্রথম বছরেই শেষ হতো ইয়েমেন যুদ্ধ

ইয়েমেনের ন্যাশনাল সালভেশন সরকারের আলোচক দলের গুরুত্বপূর্ণ সদস্য আব্দুল মালিক আল-আজরি বলেছেন, সৌদি আরবের প্রতি আমেরিকা যদি রাজনৈতিক ও সামরিক সমর্থন না দিতো তাহলে ইয়েমেন যুদ্ধ শুরুর প্রথম বছরেই এর অবসান হতো।

সৌদি আরবের ওপর ইয়েমেনের পক্ষ থেকে পাল্টা হামলার কারণে যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন দাবি করার পর একথা বললেন আব্দুল মালিক আল আজরি।

তিনি গতকাল (মঙ্গলবার) এক টুইটার বার্তায় বলেন, সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটের আগ্রাসনের বিরুদ্ধে জবাব দেয়ার বৈধ অধিকারকে ‘যুদ্ধ দীর্ঘায়িত করার কারণ হিসেবে’ দেখার যৌক্তিকতা নেই বরং মার্কিন অস্ত্রের কারণে ইয়েমেন যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে।


গত শনিবার ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী সৌদি আরবের আরামকো তেল স্থাপনা এবং কয়েকটি সামরিক ঘাঁটির ওপর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন দিয়ে হামলা চালায়। এই ঘটনার পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এবং ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন। তারা দ্রুত পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি পালনের জন্য হুথি আনসারুল্লাহ আন্দোলনের প্রতি আহ্বান জানান।

জবাবে ইয়েমেনি আলোচক দলের সদস্য আব্দুল মালিক আল-আজরি বলেন, “আমেরিকার সমর্থন না থাকলে আগ্রাসী দেশগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ মোকাবেলা করতে পারতো না এবং তাদের নেতাদেরকে এতদিন আন্তর্জাতিক অপরাধ আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হতো।খবর পার্স টুডে  /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *