ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০৩:৩৯ অপরাহ্ন
কলকাতায় অভিনব কায়দায় সাইবার প্রতারণা, অধ্যাপককে বাঁচাতে আসরে নামল লালবাজার
এনবিএস ওয়েবডেস্ক :

কলকাতায় অভিনব কায়দায় সাইবার প্রতারণা, অধ্যাপককে বাঁচাতে আসরে নামল লালবাজার

সাইবার প্রতারণার (Cyber Crime) জাল ছড়াচ্ছে কলকাতা শহরেও। দিনকয়েক আগেই লালবাজারের (Lalbazar) সাইবার শাখা সতর্ক করে বলেছিল, বিভিন্ন গ্যাং সক্রিয় হয়েছে। নানা কায়দায় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হ্যাক করে বা ভুয়ো ফোন কলে তার প্রতারণার ফাঁদ পাতছে। কলকাতার এক অধ্যাপকও সম্প্রতি এমনই সাইবার হামলার শিকার হয়েছেন। তাঁর অভিযোগ পেয়ে তদন্ত শুরু হয়েছে।


অধ্যাপক দেবনারায়ণ সরকার জানিয়েছেন, তাঁর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ফ্রেন্ডলিস্টে থাকা লোকজনকে মেসেজ করে টাকা চাওয়া হচ্ছে। ব্ল্যাকমেল করা হচ্ছে নানাভাবে, এমনকি তাঁর মেসেঞ্জার থেকেই হুমকি দিয়ে মেসেজ পাঠানো হচ্ছে তাঁরই পরিচিতজনদের।

অধ্যাপকের বক্তব্য, ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার কথা তিনি ঘুণাক্ষরেও টের পাননি। এক পরিচিতজন তাঁকে বলেন যে তাঁর প্রোফাইল থেকেই টাকা চেয়ে লাগাতার হুমকি মেসেজ আসছে। এরপরেই তিনি সতর্ক হন। এমন অভিযোগ আরও কয়েকজনের থেকে পাওয়ার পরে লালবাজারের সাইবার শাখায় অভিযোগ দায়ের করেন।


তদন্তকারীরা বলছেন, অধ্যাপকের ফেসবুক প্রোফাইল ব্যবহার করে প্রতারণার জাল বিছিয়েছে হ্যাকাররা। তাঁর প্রোফাইল থেকেই লোকজনকে মেসেজ করে টাকা চাওয়া হচ্ছে। অনলাইনে টাকা ট্রান্সফারের ডিটেলসও দেওয়া হচ্ছে। কেউ টাকা দিতে না চাইলে তাঁকে হুমকি দেওয়া হচ্ছে।

দেবনারায়ণবাবু বলেছেন, তিনি তাঁর ফেসবুক প্রোফাইলে খুব একটা অ্যাকটিভ নন। তাই জানতেই পারেননি কী কাণ্ড ঘটে চলেছে। অধ্যাপক বলছেন, তাঁর নাম করেই টাকা চাওয়া হচ্ছে, অপরাধমূলক কাজ হচ্ছে। এখনই তাঁর নামে বদনাম রটেছে। আরও বড় কোনও অপরাধে ফেঁসে যেতে পারেন তিনি।

সাইবার বিশেষজ্ঞরা বলছেন, ফেসবুক প্রোফাইল ব্যবহার করে অপরাধমূলক কাজকর্ম করার নানা নতুন প্রক্রিয়া আয়ত্ত করেছে অপরাধীরা। এমন অভিনব কৌশলে ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছবি ও তথ্য হাতিয়ে নেওয়া হবে যে টেরই পাওয়া যাবে না। এরপরে সেইসব তথ্য ডার্ক ওয়েবে পাচার করা হবে। প্রোফাইল প্রোটেক্ট করা না থাকলে এবং নিজের সমস্ত ডিটেলস দেওয়া থাকলে বড় বিপদের সম্ভাবনা আছে। খবর দ্য ওয়ূালের  /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *