ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:০৮ পূর্বাহ্ন
আটকে পড়া বিদেশি নাগরিকদের ছেড়ে দিতে রাজি তালেবান
এনবিএস ওয়েবডেস্ক :

আটকে পড়া বিদেশি নাগরিকদের ছেড়ে দিতে রাজি তালেবান

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় মাজার-ই-শরীফ শহরের আন্তর্জাতিক বিমানবন্দরে আটকে পড়া মার্কিন নাগরিকসহ অন্যান্য বিদেশি ও গ্রিনকার্ডধারী আফগান নাগরিকদের দেশ ছাড়ার অনুমতি দিতে রাজি হয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। আমেরিকার একজন সরকারি কর্মকর্তা একথা জানান।

তালেবানের নেতৃত্বে আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার গঠনের দুইদিন পর মার্কিন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ২০০ মার্কিন নাগরিকসহ আটকে পড়া বিদেশীরা আজ দিন শেষে চার্টার বিমানে করে রাজধানী কাবুল থেকে তারা রওনা দেবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা আরো জানান, অন্তর্বর্তী তালেবান-সরকার আফগানিস্তান ছাড়ার অনুমতি দিতে রাজি হওয়ায় এসমস্ত বিদেশি নাগরিক নিজেদের দেশে ফেরার সুযোগ পাচ্ছে।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে রাজধানী কাবুলের পতনের পর এই গোষ্ঠী প্রতিশ্রুতি দিয়েছিল- যেসমস্ত আফগান নাগরিক ও বিদেশী আফগানিস্তান থেকে চলে যেতে চায় তাদেরকে নিরাপদে যাওয়ার সুযোগ দেয়া হবে। এই প্রতিশ্রুতির পর আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সেনারা, বিদেশি ও আফগান বেসামরিক নাগরিক মিলে মোট একলাখ ব্যক্তির সয়ে নেয়ার পর এ কাজ আনুষ্ঠানিকভাবে সমাপ্ত  ঘোষণা করে আমেরিকা ।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *