ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৭:২৩ অপরাহ্ন
তালিবান সরকার প্রসঙ্গে আমেরিকা বলছে, ‘যা ভেবেছিলাম তা হল না’
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবান সরকার প্রসঙ্গে আমেরিকা বলছে, ‘যা ভেবেছিলাম তা হল না’

 আফগানিস্তানের (Afghanistan) ক্ষমতা দখলের পর সরকার অঠনের প্রস্তুতি চালাচ্ছিল তালিবান (Taliban)। অবশেষে তারা সরকার গঠন প্রক্রিয়া শুরু করে দিয়েছে। ঘোষিত হয়েছে প্রধানমন্ত্রী এবং মন্ত্রীসভার বাকি সদস্যদের নাম। আর তালিবানের এই সরকার প্রসঙ্গে বৃহস্পতিবার হোয়াইট হাউসের বক্তব্য, ‘যা ভেবেছিলাম তা হল না’।


তালিবানের অভ্যন্তরীন সরকারের যে মন্ত্রীদের নাম প্রকাশ্যে এসেছে তাতে দেখা যাচ্ছে বাঘা বাঘা সন্ত্রাসবাদীরাও ক্ষমতার শীর্ষে বসতে চলেছেন তালিবানের হাত ধরে। এমন অনেকেই আছেন যাঁদের নাম রয়েছে রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায়। আর এদিন তা নিয়েই অসন্তোষ প্রকাশ করেছে আমেরিকা। হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, আন্তর্জাতিক কমিউনিটি বা আমেরিকা যুক্তরাষ্ট্র যেমনটা আশা করেছিল তা হচ্ছে না আফগানিস্তানে।


আফগানিস্তানের সাধারণ মানুষের ইচ্ছানুযায়ী সরকারের ক্ষমতাসীন ব্যক্তিরা নির্বাচিত হবেন, এটাই কাম্য, জানিয়েছে আমেরিকা। এইমুহূর্তে তাদের প্রশ্ন, আফগানিস্তানের জঙ্গি সরকার কি য়াগের মতোই তাদের নাশকতামূলক কাজ চালিয়ে যাবে? তালিবান শাসিত আফগানিস্তানে কি আগের মতো নিশ্চিন্তে যাতায়াত করা যাবে? আল কায়েদা, আইসিস জঙ্গি সংগঠনের সঙ্গেও তালিবানের যোগসাজশ রয়েছে বলে জোর জল্পনা চলছে। তা নিয়েও এদিন আশঙ্কা প্রকাশ করেছে হোয়াইট হাউস।

তালিবান যেসব মানুষগুলোকে চালাতে চাইছে তাদের কোনও মতামতই তারা নেয়নি। বন্দুকের নলের মুখে কাবুলের মসনদে বসেছে তারা। এর জন্য আফগান মুলুকে আন্দোলনো জারি আছে। গতকামই দেখা গেছে মহিলাদের আন্দোলনে নির্মমভাবে চাবুক চালিয়েছে তালিবান সরকার। সংবাদমাধ্যমের কন্ঠরোধ করা হচ্ছে সেখানে। সাংবাদিকদের নিগ্রহ জারি আছে। এই পরিস্থিতিতে নানাবিধ সমালোচনার মুখে পড়েছে তালিবান। তার মাঝেই আমেরিকার বার্তায় যেন খানিক আক্ষেপের সুরু শোনা গেল বলেই মনে করছে পর্যবেক্ষক মহল। এখন দেখার আমেরিকার পরবর্তী পদক্ষেপ কী হয়। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *