ঢাকা, মঙ্গলবার ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৫ অপরাহ্ন
বাইডেন জিনপিং ফোনালাপ সাত মাস পর, কী কথা হল দুই প্রতিদ্বন্দ্বী প্রধানের
এনবিএস ওয়েবডেস্ক :

বাইডেন জিনপিং ফোনালাপ সাত মাস পর, কী কথা হল দুই প্রতিদ্বন্দ্বী প্রধানের

সাত মাস পর ফোনে কথা বললেন বাইডেন (Biden) আর জিনপিং (Xinping)। আমেরিকা আর চিনের দুই প্রধানের এই বাক্যালাপ আন্তর্জাতিক রাজনীতিতে যথেষ্ট তাৎপর্যপূর্ণ। বিশেষত তালিবান সমস্যা যখন আফগানিস্তানে মাথা চারা দিয়ে উঠেছে, তাকে কেন্দ্র করে হোয়াইট হাউস আর বেজিংয়ের চাপানউতোর জারি আছে, তখনই দীর্ঘ সাত মাস পর বেজিংয়ে শি জিনপিংয়ের কাছে ফোন গেল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের।


সূত্রের খবর, চিনা প্রেসিডেন্টকে ফোন করে শান্তির বার্তা দিতে চেয়েছেন বাইডেন। তিনি বলেছেন, আন্তর্জাতিক রাজনীতির মঞ্চে আমেরিকা আর চিনের মধ্যে যে প্রতিযোগিতা রয়েছে তা যেন দ্বন্দ্বে পরিণত না হয়। দ্বন্দ্ব চায় না আমেরিকা, বার্তা দিয়েছে হোয়াইট হাউস।

বাইডেন জিনপিং শেষবার ফোনে কথা হয়েছিল গত ফেব্রুয়ারি মাসে, যখন বাইডেন ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে সদ্য মার্কিন মসনদে বসেছিলেন। সেসময় প্রায় ঘণ্টা দুই কথা বলেন দুই প্রধান।

চিন আমেরিকা সম্পর্কের ক্ষেত্রে ট্রাম্পের নীতি থেকে খানিক সরে এসে বরাবর কূটনীতি বজায় রাখতে চেয়েছেন বাইডেন। অতি আগ্রাসী নীতি থেকে তিনি সরে এসেছেন। কিন্তু এদিন হোয়াইট হাউসের তরফে এটা পরিষ্কার করে দেওয়া হল যে এই কূটনীতিই আগামী দিনে প্রয়োজন হলে ভয়ানক হয়ে উঠতে পারে। দুই দেশের সম্পর্ক দায়িত্বশীল ভাবে সামলাতে হবে, জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

মার্কিন সেনা সরে যাওয়ার পরেই আফগানিস্তানের ক্ষমতা দখল করেছে তালিবান। এদিকে চিন তালিবান সরকারকে সবরকম সহায়তার আশ্বাস দিয়েছে। বাকিদেরও তালিবানের প্রতি বিরূপ না হওয়ার অনুরোধ করেছে শি জিনপিংয়ের সরকার। তাকে কেন্দ্র করে আমেরিকা এবং চিনের দ্বৈরথ আরও উত্তপ্ত হয়েছে গত কয়েকদিনে। তার মাঝেই বৃহস্পতিবারের এই ফোনালাপ। খবর দ্য ওয়ালের /২০২১/এনবিএস/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *