ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১২:৫৫ পূর্বাহ্ন
করোনার উৎস কোথায়, জিনপিংয়ের সঙ্গে ফোনে দীর্ঘক্ষণ আলোচনা বাইডেনের
এনবিএস ওয়েবডেস্ক :

করোনার উৎস কোথায়, জিনপিংয়ের সঙ্গে ফোনে দীর্ঘক্ষণ আলোচনা বাইডেনের

 করোনাভাইরাসের (Coronavirus) উৎস কী? কোথা থেকে ছড়াল ভাইরাস? চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দীর্ঘসময় আলোচনা করলেন জো বাইডেন (Joe Biden)।


ট্রাম্প জমানায় দু’দেশের সরাসরি সংঘাত দেখেছিল দুনিয়া। করোনা নিয়ে চাপানউতোর তো ছিলই। বস্তুত, মারণ ভাইরাস যে চিন থেকেই ছড়িয়েছে এমন অভিযোগ বার বার তুলেছে আমেরিকা। শুধু তাই নয়, মার্কিন গোয়েন্দাদের টিম উহানের ল্যাবরেটরি থেকে কীভাবে ভাইরাস লিক করল গোপনে তার তল্লাশিও চালিয়েছে।

ক্ষমতায় এসেই চিনা প্রেসিডেন্টের সঙ্গে দীর্ঘ ফোনালাপ হয়েছিল বাইডেনের। সেটা চিনা নববর্ষের সময়। তখনও করোনাভাইরাস নিয়ে আলোচনা হয়েছিল দুই দেশের প্রেসিডেন্টের। এবারও তাঁদের আলোচনার মূল বিষয়বস্তু ছিল কোভিডই। পেন্টাগন সূত্রে খবর, করোনার উৎস নিয়ে তদন্ত চালানোর বিষয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার। উহানের ল্যাবরেটরি থেকে ভাইরাস ছড়িয়েছে কিনা তারও তদন্ত হবে বলে জানিয়েছেন জিনপিং।


হোয়াইট হাউস থেকে এর পরই এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে, দুই রাষ্ট্রনেতার বৈঠকে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় উঠে এসেছে। স্পষ্ট করে না জানালেও অনুমান দুই দেশের ব্যবসা-বাণিজ্য ও বিদেশনীতির প্রসঙ্গ উঠেছে আলোচনায়। পাশাপাশি ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের কূটনীতি এবং মানবাধিকার লঙ্ঘন বিষয়েও কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানে।

দুই শক্তিধর দেশের মধ্যে দীর্ঘদিন ধরেই নানা বিষয়ে টানাপড়েন চলছে। বিশেষ করে করোনা মহামারী শুরু হওয়ার পরে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিনের দিকেই আঙুল তোলে। এই নিয়ে সম্পর্কের তিক্ততা কয়েকগুণ বেড়ে যায়। চিনের বাণিজ্য নীতি, দক্ষিণ চিন সাগরে আধিপত্য বিস্তারের চেষ্টা নিয়ে দুই দেশের মধ্যে এতদিন ঠান্ডা যুদ্ধও চলছিল। এখন সম্পর্কের বরফ গলানোর প্রক্রিয়া শুরু হয়েছে বলে মনে করছেন পর্যবেক্ষকরা। খবর ওয়ালের / এনবিএস/২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *