ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৬:৫১ পূর্বাহ্ন
হাইকোর্টে ধাক্কা শিক্ষা দফতরের, শিক্ষকদের বেতন বৃদ্ধি ফেরতের নির্দেশে স্থগিতাদেশ
এনবিএস ওয়েবডেস্ক :

হাইকোর্টে ধাক্কা শিক্ষা দফতরের, শিক্ষকদের বেতন বৃদ্ধি ফেরতের নির্দেশে স্থগিতাদেশ

কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) ধাক্কা খেল শিক্ষা দফতর। শিক্ষকদের বাড়তি বেতন ফের চাওয়ার নির্দেশে স্থগিতাদেশ দিল হাইকোর্ট। ১৫ বছর ধরে বর্ধিত বেতন পেয়ে আসা শিক্ষকদের বাড়তি টাকা ফেরত চেয়েছিল শিক্ষা দফতর। এই নির্দেশ পেয়েই মাথায় হাত পড়ে গিয়েছিল শিক্ষকদের। হাইকোর্টে পিটিশন দাখিল করেছিলেন অভিযোগকারী শিক্ষকরা।


শুক্রবার হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে এই মামলার শুনানি ছিল। অভিযোগকারী শিক্ষকদের পিটিশন খতিয়ে দেখে শিক্ষা দফতরের নির্দেশের ওপর স্থগিতাদেশ দিয়েছে হাইকোর্ট। এমনকি যতদিন না এই মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন শিক্ষকদের বর্ধিত বেতন কাটা যাবে না বলেও নির্দেশ দিয়েছে আদালত।

২০০৪, ২০০৫, ২০০৬ অর্থাৎ ১৫ বছর আগে যেসব শিক্ষক-শিক্ষিকারা নিযুক্ত হয়েছিলেন তাঁদের বেতন বেড়েছে সময়ের সঙ্গে সঙ্গে। এই বর্ধিত বেতন ফেরত দেওয়ার জন্য হঠাৎই নির্দেশিকা পাঠায় রাজ্য স্কুল শিক্ষা দফতর। এতদিন ধরে যে শিক্ষক-শিক্ষিকারা বর্ধিত বেতন পেয়ে আসছিলেন শিক্ষা দফতরের এই নির্দেশে তাঁরা ফাঁপড়ে পড়ে যান। কীভাবে এত টাকা ফেরত দেওয়া হবে এবং শিক্ষা দফতরও বা কেন বর্ধিত বেতন ফেরত চাইছে, সে নিয়ে মহা সমস্যায় পড়েন শিক্ষকরা। এরপরেই আদালতের দ্বারস্থ হন তাঁরা।


কেন শিক্ষকদের বর্ধিত বেতন ফেরত চাওয়া হচ্ছে এই ব্যাপারে শিক্ষা দফতরের যুক্তি, চাকরি পাওয়ার পাঁচ বছরের মধ্যে প্রশিক্ষণ ডিগ্রি নিতে হবে শিক্ষকদের। তবেই বর্ধিত বেতন বা ইনক্রিমেন্টের টাকা পাবেন তাঁরা। কিন্তু নানা আইনি জটিলতায় শিক্ষকদের এই ডিগ্রি নেওয়া হয়ে ওঠেনি। তাই শিক্ষা দফতর জানিয়েছে, প্রশিক্ষণ ডিগ্রি না থাকলে এতদিন ধরে ইনক্রিমেনেট্রে যে টাকা পেয়েছেন শিক্ষকরা তার সবটাই ফেরত দিতে হবে। আর তা ফেরত না দিলে বেতনের সঙ্গে অন্যান্য সুযোগ সুবিধা থেকে বাদ দিতে বাধ্য হবে স্কুল শিক্ষা দফতর।

প্রসঙ্গত যে শিক্ষকদের ইনক্রিমেন্টের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁদের বেশিরভাগই নবম, দশম এবং একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পড়ান। স্কুল শিক্ষা দফতরের নির্দেশকে চ্যালেঞ্জ করে তাঁরা এখন আদালতে আবেদন করেছেন। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ এই আবেদন খতিয়ে দেখে শিক্ষা দফতরের সিদ্ধান্তে অন্তর্বতী স্থগিতাদেশ দিয়েছেন। খবর ওয়ালের / এনবিএস/২০২১/একে 

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *