ঢাকা, মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১, ০২:৪৫ অপরাহ্ন
তালিবানের ডাকে কাবুলে, ফিরেই চিন, রাশিয়ার গোয়েন্দা প্রধানদের নিয়ে বৈঠক আইএসআই প্রধানের
এনবিএস ওয়েবডেস্ক :

তালিবানের ডাকে কাবুলে, ফিরেই চিন, রাশিয়ার গোয়েন্দা প্রধানদের নিয়ে বৈঠক আইএসআই প্রধানের

 আফগানিস্তানের (afghanistan) পরিস্থিতি নিয়ে ইসলামাবাদে বৈঠক (meet in islamabad) পাকিস্তান, চিন, রাশিয়া ও  আরও ৫টি মধ্য এশিয়ার দেশের গোয়েন্দা প্রধানদের। বৈঠকের হোতা পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই ডিরেক্টর জেনারেল  জেনারেল ফায়েজ হামিদ (isi chief)। তিনি তালিবানের (taliban invitatin) আমন্ত্রণে কাবুলে (kabul) গিয়েছিলেন সম্প্রতি। সেখান থেকে  ফিরেই এই বৈঠকের উদ্যোগ নেন তিনি যেখানে চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তানের গোয়েন্দা সংস্থার প্রধানরা সামিল হন। চলতি সপ্তাহেই পাকিস্তান, চিন, ইরান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তানের বিদেশমন্ত্রীরা আফগান পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। তবে সেখানে উল্লেখযোগ্য ভাবে রাশিয়া ছিল না।


সূত্রের খবর, প্রভাবশালী পাক গুপ্তচর প্রধানের নেতৃত্বধীন টিম বৈঠকে পাকিস্তান, আফগানিস্তানের নিরাপত্তার ভবিষ্যত্, তালিবান নেতৃত্বের সঙ্গে আর্থিক, বাণিজ্যিক লেনদেন নিয়ে আলোচনা করেছে।


তবে আফগানিস্তানের দ্রুত বদলাতে থাকা পরিস্থিতির দিকে গভীর নজর রাখছে রাশিয়া ও অন্য  মধ্য এশিয়ার দেশগুলি। গত সপ্তাহে তালিবান মহম্মদ হাসান আখুন্দের নেতৃত্বে নয়া অন্তর্বর্তী সরকার গঠনের কথা ঘোষণা করেছে।  চিন, রাশিয়া,  তুরস্ক, ইরান, পাকিস্তান, কাতার-এই ৬টি দেশকে নতুন সরকারের আনুষ্ঠানিক সূচনায় হাজির থাকার আমন্ত্রণও জানিয়েছে তালিবান। যদিও মিডিয়ার খবর, তালিবানকে তাদের সঙ্গীরাই এখনই এমন কোনও অনুষ্ঠান করা থেকে বিরত থাকতে বলে চাপ দিয়েছে। রাশিয়াও নাকি আমেরিকার বুকে ৯/১১-র বর্ষপূর্তিতে এই সূচনা অনুষ্ঠান হলে সেখানে থাকবে না বলে জানিয়ে দিয়েছে।

এমনকী সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, প্রাক্তন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেদ এক উত্তর সম্পাদকীয়তে লিখেছেন, আফগানিস্তানের পরিস্থিতির ফলশ্রুতিতে রাশিয়া ও অন্য মধ্যে এশিয় দেশগুলিতে নতুন করে শরণার্থীদের ঢল নেমে বিরাট সমস্যা তৈরি  করতে পারে। আফগানিস্তানে তালিবানের উত্থানের ফলে কট্টরপন্থী মৌলবাদের বিপদ মাথাচাড়া দিয়ে মধ্য এশিয়ায় ছড়াতে পারে।খবর পার্সটুডে /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *