ঢাকা, বুধবার ২৭ অক্টোবর ২০২১, ০৬:১৬ অপরাহ্ন
১৯ শে পার্লামেন্ট ভোট, ‘নাক গলাচ্ছে’ মার্কিন বড় ডিজিটাল গোষ্ঠীরা, নালিশ রাশিয়ার
এনবিএস ওয়েবডেস্ক :

১৯ শে পার্লামেন্ট ভোট, ‘নাক গলাচ্ছে’ মার্কিন বড় ডিজিটাল গোষ্ঠীরা, নালিশ রাশিয়ার


 রাশিয়ার আসন্ন পার্লামেন্ট (parliament election in russia) নির্বাচনে মার্কিন বড় ডিজিটাল (us big digital company) কোম্পানিগুলির বিরুদ্ধে হস্তক্ষেপের (interference) অভিযোগ তুলে মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভানকে নালিশ জানালেন রুশ উপ বিদেশমন্ত্রী সের্গেই রায়াবকভ। সুলিভানকে তলব করা হয় রুশ বিদেশমন্ত্রকে। রাশিয়ার দাবি, সরকারি ডুমার নির্বাচনের প্রস্তুতি ও পরিচালনার ক্ষেত্রে রুশ আইন ভেঙে নাক গলাচ্ছে অতিবৃহত্ মার্কিন ডিজিটাল কোম্পানিগুলি, তাদের কাছে এর অকাট্য প্রমাণ আছে।


এহেন বিষয়ে বিস্তারিত তথ্য নেই রাশিয়ার অভিযোগে, তবে জেলবন্দি বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির টিমের তৈরি স্মার্ট ভোটিং ইনিশিয়েটিভের  তৈরি  অ্যাপ সরাতে গুগল, অ্যাপলের ওপর রুশ কর্তৃপক্ষ চাপ দিয়েছে বলে খবর।  ১৯ সেপ্টেম্বর নির্বাচন রাশিয়ায়। নাভালনির টিমের বানানো অ্যাপে  ভোটারদের বোঝানোর চেষ্টা করা হয়েছে, পার্লামেন্টে প্রাধান্য থাকা দল ইউনাইটেড রাশিয়ার প্রার্থীদের হারানোর মতো সবচেয়ে ভাল জায়গায় কারা আছেন। মার্কিন ডিজিটাল কোম্পানিগুলির বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পর্কে কোনও মন্তব্য করতে চাননি মার্কিন বিদেশমন্ত্রকের মুখপাত্র জালিনা পোর্টার। তিনি শুধু বলেন, প্রেসিডেন্ট বাইডেন রাশিয়ার সঙ্গে যে স্থিতিশীল ও নিশ্চিত সম্পর্ক গড়তে চান, তার পক্ষে একাধিক ইস্যুতে আলোচনার জন্য রুশ উপবিদেশমন্ত্রীর সঙ্গে দেখা করেন সুলিভান।


নাভালনির সংগঠনকে এবছর চরমপন্থী বলে ঘোষণা করেছে রুশ কর্তৃপক্ষ। বলতে গেলে, ক্রেমলিনের সমালোচকদের কাউকেই পার্লামেন্ট ভোটে লড়তে দেওয়া হচ্ছে না।

ব্যালটপেপারে নাম থাকা দলগুলির উল্লেখযোগ্য অংশ, ইউনাইটেড রাশিয়ার মতোই নিয়ম করে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সমর্থন করে। স্মার্ট ভোটিংয়ের উদ্দেশ্য হল রাজনৈতিক মানচিত্রে ইউনাইটেড রাশিয়ার আধিপত্যকে খাটো করে পুতিনকে চাপে ফেলা।

২০১৮য় নাভালনি স্মার্ট ভোটিং ইনিশিয়েটিভ অ্যাপ চালু করেছিলেন, তা আগের আঞ্চলিক নির্বাচনে বিরোধীদের সুবিধা করে দিয়েছিল। ২০১৯ এ বিরোধী প্রার্থীরা  মস্কো সিটি কাউন্সিলের ৪৫টির মধ্যে ২০টিতে জেতে। রুশ কর্তৃপক্ষ স্মার্ট ভোটিং ওয়েবসাইটের অ্যাকসেস ব্লক করে দিলেও অ্যাপ থেকে তাতে ঢোকার রাস্তা খোলা রয়েছে। তবে তা কতটা ব্যাপক ভাবে ব্যবহার করা হবে, সেটা পরিষ্কার নয়।খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *