ঢাকা, রবিবার ১৭ অক্টোবর ২০২১, ০৫:২৩ পূর্বাহ্ন
মাসুদ পালাননি, আফগানিস্তানেই চলছে তালিবান দমনের ছক, উঠে এল চাঞ্চল্যকর তথ্য
এনবিএস ওয়েবডেস্ক :

মাসুদ পালাননি, আফগানিস্তানেই চলছে তালিবান দমনের ছক, উঠে এল চাঞ্চল্যকর তথ্য

পঞ্জশিরে (Panjhshir) তালিবান (Taliban) বিরোধী জোট নর্দান অ্যালায়েন্সের অন্যতম প্রধান হোতা তিনি। কিন্তু কয়েক দিন ধরেই হাওয়ায় খবর ভাসছে, আহমেদ মাসুদ (Ahmed Massoud) পঞ্জশির থেকে পালিয়ে গিয়েছেন। তিনি নাকি আফগানিস্তানেই (Afghanistan) নেই। দেশ ছেড়েছেন।


সম্প্রতি ইরানের এক সংবাদসংস্থার খবরে উঠে এল চাঞ্চল্যকর তথ্য। সংবাদসংস্থা ফার্স (FARS) তাদের রিপোর্টে জানিয়েছে মাসুদ এখনও আফগানিস্তানেই আছেন। তিনি দেশ ছেড়ে পালাননি।


তবে মাসুদ যে পঞ্জশিরে নেই, তা পরিষ্কার। সূত্রের খবর, আফগানিস্তানেই কোনও এক গোপন, নিরাপদ ডেরায় লুকিয়ে আছেন বিরোধী জোটের এই নেতা। পঞ্জশিরে বাকিদের সঙ্গে তাঁর ভালই যোগাযোগ রয়েছে। তিনি এখনও দেশ থেকে জঙ্গিদের তাড়ানোর ছক কষছেন গোপনে।

পঞ্জশির গোটা আফগানিস্তানে একমাত্র জায়গা ছিল যেখানে সহজে পা রাখতে পারেনি তালিবান। সেখানেই গড়ে উঠেছিল বিরোধী জোটের লড়াই। কিন্তু সম্প্রতি সেই দুর্ভেদ্য পঞ্জশিরেও থাবা বসিয়েছে জঙ্গিদল। সূত্রের খবর পঞ্জশিরের রাস্তাঘাটের প্রায় ৭০ শতাংশ এলাকাই তালিবান দখল করে নিয়েছে। সেখানে বিরোধী জোটকে পিছু হঠতে হয়েছে।

তবে এখনও নর্দান অ্যালায়েন্স শেষ হয়ে যায়নি। কারণ রাস্তাঘাট তালিবানের কবজায় গেলেও পঞ্জশিরের উপত্যকার ধারে কাছে এখনও ঘেঁষতে পারেনি তালিবান। আফগানিস্তানের ন্যাশানাল রেজিসট্যান্স ফ্রন্ট বলছে তা এখনও বিরোধীদের দখলেই রয়েছে।খবর  দ্য ওয়ালের /এনবিএস/২০২১/একে

ইউটিউবে এনবিএস-এর সব খবর দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *